Bogra District | ritu it |

 বগুড়া জেলা




বগুড়া জেলা ( রাজশাহী বিভাগ ) এলাকা 2898.68 বর্গ কিমি, 24°32' এবং 25°07' উত্তর অক্ষাংশ এবং 88°58' এবং 89°45' পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। এর উত্তরে জয়পুরহাট ও গাইবান্ধা জেলা, দক্ষিণে চলন বিল , 'নাটোর ও সিরাজগঞ্জ জেলা, পূর্বে যমুনা নদী ও জামালপুর জেলা , চলন বিলের একাংশ এবং পশ্চিমে নওগাঁ ও নাটোর জেলা ।



জলাশয় প্রধান নদী: করতোয়া , যমুনা , নগর , বাঙালি, ইছামতি । উল্লেখযোগ্য বিল হল বেতগাড়ি, কইগাড়ি, সুবিল, নুরুলের বিল, পোড়াদহ বিল, কেশপাথর, কালিদহ, গড়াই, এরুলিয়া, দাসুকদহ, সারা, গোবরচাপা, রামচন্দ্রপুর, কোকিরা, বহুয়ার বিল এবং কাচিয়ার বিল।


প্রশাসন বগুড়া শহর 1850 সালে প্রতিষ্ঠিত হয়। বগুড়া পৌরসভা 1884 সালে প্রতিষ্ঠিত হয়। বগুড়া জেলা 1821 সালে 9টি থানা নিয়ে গঠিত হয়, যার মধ্যে রাজশাহী জেলার চারটি ( আদমদীঘি , বগুড়া, শেরপুর , নওখিলা), দিনাজপুর জেলার তিনটি (লালবাজার, বদলগাছী )। ক্ষেতলাল ), এবং রংপুর জেলার দুইজন ( গোবিন্দগঞ্জ , দেওয়ানগঞ্জ )। পরবর্তীকালে জেলার প্রাথমিক অবকাঠামো থেকে ৯টি থানাকে বাদ দেওয়া হয়; এবং ৭টি নতুন থানাসহ বৃহত্তর বগুড়া জেলা গঠিত হয়। 1983 সালে বগুড়া জেলাকে বগুড়া ও জয়পুরহাট নামে দুটি জেলায় ভাগ করা হয়।


মুক্তিযুদ্ধ 1971 সালের 29 মার্চ ক্যাপ্টেন গিয়াসের নেতৃত্বে বগুড়ার স্থানীয় ছাত্র ও অন্যান্য জনগণের একটি দল 23 পাকিস্তানি সৈন্যকে হত্যা করে এবং 3টি সামরিক যান ধ্বংস করে। ৪ এপ্রিল পাকবাহিনী শিবগঞ্জ উপজেলার ময়দানহাট্টায় বামাচরণ মজুমদার পরিবারের ১৬ সদস্যকে হত্যা করে। ১১ এপ্রিল পাকসেনারা মন্মথ চন্দ্র কুন্ডু ও তার পরিবারের আরও ৮ সদস্যকে হত্যা করে। ১৯৭১ সালের এপ্রিলের মাঝামাঝি সময়ে কয়েকজন মুক্তিযোদ্ধা বগুড়া শহরের জলেশ্বরীতলায় স্টেট ব্যাংক অব পাকিস্তান থেকে প্রায় ৪ কোটি টাকা লুট করে এবং মুক্তিযুদ্ধের খরচ মেটাতে মুজিবনগর সরকারি তহবিলে জমা দেন।. ধুনট থানায় পাকবাহিনীর হামলায় একজন নিহত হয়। ১৯৭১ সালের ২৩শে এপ্রিল পাকসেনারা বগুড়া শহরে কামানসহ পাকসেনাদের প্রবেশের অনুমতি দিতে বগুড়া সদরে বোমাবর্ষণ করলে ৩ জন বাঙালি নিহত হয়। প্রতিরোধ আন্দোলন ও গেরিলা হামলায় 20 জন পাকিস্তানি সৈন্য এবং 150 জন বাঙালি নিহত হয়। ২৫ এপ্রিল পাকসেনারা শেরপুর উপজেলার বাঘরা কলোনি গ্রাম থেকে ৩২ জনকে আটক করে এবং ইটখোলা বধ্যভূমিতে ২৫ জনকে গুলি করে হত্যা করে। ২৬ এপ্রিল পাকবাহিনী ঘোগা ব্রিজের কাছে ৩০০ এবং ধুনট উপজেলার এলাঙ্গী বন্দরে (নদী বন্দর) ৩৩ জনকে হত্যা করে। তারা বন্দরের সম্পত্তিরও ব্যাপক ক্ষতি করে। একই দিনে পাকসেনারা দারিমুকান্দা গ্রামের ২৬ জনকে হত্যা করে। ২৭ এপ্রিল ধুনট থানায় পাকবাহিনীর হামলায় ৫ পুলিশ কনস্টেবল নিহত হয়। ২৮ এপ্রিল পাকবাহিনী নন্দীগ্রাম উপজেলার বামন গ্রামে আরেকটি গণহত্যা চালায় এবং ১৫৭ জনকে হত্যা করে। সোনাতলা রেলস্টেশন বাজারেও তারা তিনজনকে গুলি করে হত্যা করে। মে মাসের প্রথম সপ্তাহে পাকসেনারা শেরপুর উপজেলার কাল্লানী গ্রামে শতাধিক ব্যক্তিকে হত্যা করে এবং ৪ মে ধুনট উপজেলার কালেরপাড়া ইউনিয়নে আরও ৩ জনকে হত্যা করে। 16 আগস্ট সারিয়াকান্দির রামচন্দ্রপুর গ্রামে মুক্তিযোদ্ধাদের সাথে পাকবাহিনীর সংঘর্ষে 5 পাকিস্তানি সেনা, একজন পুলিশ উপ-পরিদর্শক এবং বেশ কয়েকজন রাজাকার নিহত হয়। ৬ মে সোনাতলা বন্দরের কাছে একটি বাজারে পাকসেনারা গুলি করে ৩ জনকে হত্যা করে। আগস্টের তৃতীয় সপ্তাহে মুক্তিযোদ্ধারা সারিয়াকান্দিতে একটি সেতু ধ্বংস করে। ব্রিজের কাছে মাইন বিস্ফোরণে ৬ পাকিস্তানি সেনা ও একজন অফিসার নিহত হয়। ৪ সেপ্টেম্বর বগুড়া থেকে সারিয়াকান্দি যাওয়ার পথে ফুলবাড়ীঘাটে মুক্তিযোদ্ধারা ৬ পুলিশ কনস্টেবলকে হত্যা করে। ৭ সেপ্টেম্বর পাকবাহিনী ধুনট উপজেলার ১৭ জনকে হত্যা করে ধুনট থানার কাছে একটি গণকবরে দাফন করে। ১৯ সেপ্টেম্বর তাজুরপাড়া গ্রামে মুক্তিযোদ্ধাদের সঙ্গে পাকবাহিনীর সংঘর্ষে অনেক পাকিস্তানি সেনা নিহত হয়। ২০ সেপ্টেম্বর পাকসেনারা নারচি ও গণকপাড়া গ্রামে বহু লোককে হত্যা করে। ১১ নভেম্বর শাজাহানপুর উপজেলার বিবিরপুকুরে ১৪ জনকে হত্যা করে গণকবরে দাফন করা হয়। ২৮ নভেম্বর সারিয়াকান্দি উপজেলায় পাকবাহিনীর সঙ্গে সংঘর্ষে দুই মুক্তিযোদ্ধা শহীদ হন। মুক্তিযোদ্ধারা সারিয়াকান্দি থানায় হামলা চালায় যাতে ১৮ জন পাকিস্তানি সেনা ও রাজাকার নিহত হয়। এ সংঘর্ষে ৩ জন মুক্তিযোদ্ধাও শহীদ হন। ৬ ডিসেম্বর মুক্তিযোদ্ধাদের সাথে পাকবাহিনীর সংঘর্ষে ধুনটে ৩ পাকসেনা ও ২ রাজাকার নিহত হয়। শিবগঞ্জ উপজেলার পাঁচপীর সরলপুর গ্রামে পাকবাহিনীর সঙ্গে সরাসরি সম্মুখযুদ্ধে একজন মুক্তিযোদ্ধা শহীদ হন। ৫টি গণকবর রয়েছে (তালোরে ধুপচাঁচিয়া রোডের কাছে পদ্মপুকুর, শাজাহানপুরের বিবির পুকুর, নন্দীগ্রাম উপজেলার বামন গ্রাম, সোনাতলার হারিয়াকান্দি,


শিক্ষার হার, শিক্ষা প্রতিষ্ঠান গড় হার ৪৯.৪%; পুরুষ 52.9% মহিলা 45.9%। উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠান: শিদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (1992), সরকারি আজিজুল হক কলেজ (1939), বগুড়া জিলা স্কুল (1853), বগুড়া সরকারি। বালিকা উচ্চ বিদ্যালয় (1869), কাহালু উচ্চ বিদ্যালয় (1873), সোনাটোলা পাইলট উচ্চ বিদ্যালয় (1908), আদমদীঘি উচ্চ বিদ্যালয় (1918), গোসাইবাড়ি এএ উচ্চ বিদ্যালয় (1918), তালোড়া আলতাফ আলী উচ্চ বিদ্যালয় (1918), দুপচাঁচিয়া পাইলট বালিকা। উচ্চ বিদ্যালয় (1923), শিবগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় (1931), দুপচাঁচিয়া পাইলট উচ্চ বিদ্যালয় (1944), নওখিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় (1901), দেবডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় (1903), ছাগলধারা সরকারি প্রাথমিক বিদ্যালয় (1904), সারিয়াকান্দি সরকারি মডেল। প্রাথমিক বিদ্যালয় (1905), হাটফুলবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় (1905), কাজলা সরকারি প্রাথমিক বিদ্যালয় (1905), সোন্দাবাড়ি দারুল হাদিস রহমানিয়া মাদ্রাসা (1700), সরকারি মোস্তাফাবিয়া আলিয়া মাদ্রাসা (1925)।


আয়ের প্রধান উৎস কৃষি 57.32%, অকৃষি শ্রমিক 2.39%, শিল্প 1.72%, বাণিজ্য 13.63%, পরিবহন ও যোগাযোগ 4.62%, পরিষেবা 7.66%, নির্মাণ 4.59%, ধর্মীয় সেবা 0.17%, ভাড়া ও রেমিট্যান্স 0.74% এবং অন্যান্য। %


পত্র-পত্রিকা ও সাময়িকী দৈনিক: করতোয়া, সাতমাথা, দুর্জয় বাংলা, আজ ও আগমীকাল, চাঁদনীবাজার, উত্তরকোণ, বগুড়া, উত্তরাঞ্চল, মুক্তবার্তা, উত্তরবার্তা; সাপ্তাহিক: আজকের শেরপুর, পাঁচ নাদির তেরে, নাতুন, দুর্জয়, সাহিত্য, তরুণী; বিলুপ্ত: সোনাতোলা বাত্রা, ব্রত্তিয়া।


লোকসংস্কৃতি জারিগান, মারফতি, ভাটিয়ালী, কবিগান, কীর্তন, যাত্রা পালা, মায়েলি গীত, প্রবাদ, ধাঁধা উল্লেখযোগ্য।


পর্যটন স্পট খেরুয়া মসজিদ (শেরপুর), ঐতিহাসিক মহাস্থানগড় , বড় মসজিদ, শাহ সুলতান বলখীর মাজার, পাঁচপীরের মাজার, গোকুল মেধ, পরশুরামের রাজপ্রাসাদ, বসু বিহার, পল্লী উন্নয়ন একাডেমী, সৌদিয়া পার্কসিটি, ভীমের জঙ্গলেব, মিউজিয়াম। বারি প্যালেস, কারু পল্লী, ওয়ান্ডারল্যান্ড শিশুপার্ক (শিশুপার্ক), শানেওয়াজ শিশুবাগান, উডবার্ন পার্ক, দৃষ্টিনন্দন পার্ক, বিজয়াঙ্গন (মুক্তিযুদ্ধ জাদুঘর)।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন