দাঁত ব্যথা হলে করণীয়

দাঁত ব্যথা হলে করণীয়


দাঁত ব্যথা
দাঁত ব্যথা,Image - Jougantor




ভূমিকাঃ

দাঁত ব্যথাএকটি প্রচলিত সমস্যা। এতে দাঁত ও চোয়াল উভয় অংশেই ব্যথা করে। দাঁতের ক্ষয়, সংক্রমণ, মাড়ির রোগ,  সমস্যা ইত্যাদি বিভিন্ন কারণে দাঁত ব্যথা হয়। দাঁত ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ নিন। পাশাপাশি ব্যথা কমাতে কিছু ঘরোয়া পদ্ধতি মেনে চলতে পারেন

দাঁতে ব্যথা হলে ঘরোয়া উপায়ে ব্যথা কমান:

দাঁতে ব্যথা হলে কিছু ঘরোয়া উপায়ে ব্যথা কমানো সম্ভব। তবে এই উপায়গুলি শুধুমাত্র সামান্য ব্যথা বা সাধারিত অবস্থায় কাজ করতে পারে। যদি ব্যথা অস্বস্তির কারণ হয় বা এটি দীর্ঘকালীন বা জোরালো হয়, তাদের সাথে যোগাযোগ করা উচিত।

কিছু উপায় হতে পারে:

লবঙ্গ 

লবঙ্গ
লবঙ্গ 


একটি লবঙ্গ দাঁতে রাখতে পারেন বা লবঙ্গের তেল ব্যবহার করতে পারেন। দাঁতে ব্যথা হলে লবঙ্গের এই গুণাবলী দাঁতের সাথে যোগদান করতে সাহায্য করতে পারে।

লবঙ্গ চা

লবঙ্গ চা
লবঙ্গ চা





লবঙ্গের চা তৈরি করে তা পান করতে পারেন। চা গরম থাকলে এটি দাঁতে ব্যথা কমাতে সাহায্য করতে পারে।

লবণ ও গরম পানি

লবণ ও গরম পানি

লবণ ও গরম পানি


একটি গ্লাস গরম পানিতে এক চা-চামচ লবণ মেশান। এই পানিতে দাঁত ধোয়ার জন্য ব্যবহার করুন। এটি মাউথওয়াশ হিসেবে ব্যবহার করা যেতে পারে অথবা কোনও ব্রুশ দিয়ে দাঁত পরিস্কার করতে হতে পারে।

গোলমরিচ ও লবণ

গোলমরিচ ও লবণ

গোলমরিচ ও লবণ

গোলমরিচের মধ্যে লবণ মিশিয়ে ব্যবহার করলে ব্যথা কমতে অনেকটা সাহায্য হয়। এ দুটির মধ্যেই আছে ব্যাকটেরিয়ারোধী, প্রদাহরোধী ও অ্যানালজেসিক উপাদান।

সমাপ্তি:

অল্পবয়সী ছেলেমেয়েদের থেকে তরুণ ও বয়স্ক ,কোনো না কোনো সময় দাঁতের ব্যাথা থাকে। তাই যখনই আপনার দাঁতের ব্যথা থাকবে, এই উপায়গুলো ব্যবহার করুন এবং ব্যথা থেকে মুক্তি পান। তবে আপনার দাঁতগুলির সবসময় যেভাবে যত্ন নেন সেটা করলে আরও ভাল হবে এবং ব্যথার সৃষ্টি হবে না।



আরও পড়ুন 

সবজি সুপ: সুস্বাদু, সুস্থ, এবং সহজ রেসিপি



Sourov Store

"Ritu IT | Ritu Vlogs: Where tech meets vlogs in perfect harmony! Join Ritu on a dynamic exploration of information technology and captivating daily adventures. Subscribe now for a seamless fusion of IT insights and entertaining vlogs!"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন