অতিরিক্ত গ্যাসের ওষুধ খাওয়া বিপজ্জনক

 অতিরিক্ত গ্যাসের ওষুধ খাওয়া বিপজ্জনক



অতিরিক্ত গ্যাসের ওষুধ খাওয়া বিপজ্জনক





অনেকের মধ্যে গ্যাসের ঔষধ খাওয়ার প্রবণতা আছে, যা কিছুটা থেকে যেতে পারে বমির অনুভূতি, পুরোটা পুরোটা দমমেনের বা গ্যাসের জন্য ধারণকৃত। তবে, এই ধরনের ঔষধ খাওয়ার অভ্যন্তরীণ সমস্যার ধারণা আছে যেখানে বিভিন্ন রোগের ঝুঁকি বাড়াতে পারে।

গত বছরে, আমেরিকান নিউরোলজি একাডেমি একটি গবেষণা প্রকাশ করেছে যেটি ডিমেনশিয়ার একটি ঝুঁকি উল্লেখ করে। তারা অনুসারে, গ্যাসের ঔষধ খাওয়ার অভ্যন্তরীণ প্রবণতা ধরে রাখলে, ডিমেনশিয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে।

এছাড়াও, গ্যাস্ট্রোএসোফাগিয়াল রিফ্লাক্স রোগ (জিআরডি) সম্পর্কে আমেরিকান নিউরোলজি একাডেমি তথ্য প্রদান করে। এটি একটি বিশেষ সমস্যা যাতে খাদ্য নালির চেহারা কিছুটা পরিবর্তিত হতে পারে। জিআরডি রোগের জন্য অনেকেই ঔষধ নেয়।

গবেষকদের অনুসারে, যারা এই  ঔষধটি বেশি সেবন করেন, তাদের মধ্যে ডিমেনশিয়ার ঝুঁকি বেড়ে যাওয়ার সম্ভাবনা আছে। তবে, এই প্রমাণ প্রদান করে যে এই ঔষধের সংজ্ঞায়িত ব্যবহার ডিমেনশিয়ার কারণ হিসেবে মন্তব্য করা হয়নি।

গ্যাস্ট্রোএসোফাগিয়াল রিফ্লাক্স রোগ: এটি খাদ্যনালির একটি বিশেষ সমস্যা, যেখানে পেটের অ্যাসিড উত্থান হয় এবং গলায় জ্বালা সৃষ্টি হয়। এই অ্যাসিড গলায় উঠে আসতে পারে যখন খাদ্যনালির বা পেটের ভালভ নষ্ট হয়। এটির চিকিৎসা এবং ঔষধের সংবেদনশীলতা সাহায্যে গলার ও পেটের জ্বালা সাহায্য করতে পারে।




একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন