ত্বকের শুষ্কতা: কারণ এবং প্রতিকার

 

শুষ্ক ত্বকের 10টি আশ্চর্যজনক কারণ



চুলকানি, শুষ্ক ত্বকের সাধারণ কারণটি নো-ব্রেনারের মতো মনে হতে পারে: এটি আর্দ্রতার অভাব। কিন্তু আর্দ্রতার অভাব কোথা থেকে আসে?

"শুষ্ক ত্বক একটি প্রতিবন্ধী ত্বকের বাধা এবং ত্বকের উপরের স্তরে প্রয়োজনীয় স্বাস্থ্যকর চর্বিগুলির কর্মহীনতা বা ঘাটতির কারণে হয়," বলেছেন শারি মার্চবেইন, এমডি , নিউ ইয়র্ক সিটির প্রাইভেট প্র্যাক্টিসের একজন চর্মরোগ বিশেষজ্ঞ। ইউনিভার্সিটি অফ আইওয়া হসপিটালস অ্যান্ড ক্লিনিক অনুসারে, সাধারণত, ত্বকের উপরের স্তরটি মৃত কোষ এবং প্রাকৃতিক তেল দিয়ে তৈরি, যা ত্বককে নরম এবং মসৃণ রাখতে আর্দ্রতা আটকে রাখতে সাহায্য করে । কিন্তু যদি কোষের এই উপরের স্তরে পর্যাপ্ত জল না থাকে, যা ঘটতে পারে যদি প্রতিরক্ষামূলক তেল কমে যায়, তাহলে শুষ্ক ত্বক হতে পারে।

বেশিরভাগ ক্ষেত্রে, শুষ্ক ত্বক, বা জেরোসিস কাটিস অনুভব করা একটি বড় উদ্বেগের বিষয় নয়। MedlinePlus- এর মতে  , এটি অত্যন্ত সাধারণ, সব বয়সের মানুষের মধ্যে ঘটতে পারে এবং শরীরের যে কোনও জায়গায়, হাত এবং মুখ থেকে পা এবং পেট পর্যন্ত দেখা দিতে পারে। ডাঃ মার্চবেইন বলেছেন যে শুষ্কতা ত্বককে লাল, ফ্ল্যাকি বা চুলকানি করতে পারে, যা অস্বস্তিকর হতে পারে, কিন্তু এর বাইরে, সাধারণত চিন্তা করার মতো বেশি কিছু নেই।

কিন্তু কখনও কখনও শুষ্কতা গুরুতর হবে এবং একটি অন্তর্নিহিত ত্বকের সমস্যা বা স্বাস্থ্যের অবস্থা নির্দেশ করতে পারে (নীচে আরও বেশি)। যদি শুষ্কতা এতটাই তীব্র হয় যে এটি আপনার কাজ করার বা ঘুমানোর ক্ষমতাতে হস্তক্ষেপ করে, যদি ত্বক স্ফীত হয় বা বেদনাদায়ক হয়, বা যদি এটি সংক্রামিত বলে মনে হয় তবে আপনার প্রাথমিক যত্নের ডাক্তার বা চর্মরোগ বিশেষজ্ঞের কাছে যেতে ভুলবেন না, মায়ো ক্লিনিক পরামর্শ দেয় ।

আপনি যখন শুষ্ক ত্বক অনুভব করেন তখন আপনার প্রথম চিন্তা হতে পারে ময়েশ্চারাইজারে গাদা করা। এবং যখন এটি সাহায্য করবে এবং আপনি সম্ভবত কয়েক মিনিটের মধ্যে পরিবর্তনগুলি দেখতে পাবেন, এটি একটি অস্থায়ী সমাধান। প্রথমে শুষ্কতার কারণ কী তা খুঁজে বের করা আরও উপকারী হতে পারে। আপনি যা পান তা দেখে আপনি অবাক হতে পারেন — কিছু ত্বকের ডিহাইড্রেটর আশ্চর্যজনক জায়গায় লুকিয়ে থাকে।

আপনি যদি শুষ্ক ত্বকের জন্য প্রতিকার খুঁজছেন, তাহলে এই অপরাধীদের মধ্যে একজনকে দায়ী করা যেতে পারে কিনা তা খুঁজে বের করতে প্রথমে এই তালিকাটি দেখুন এবং বিশেষজ্ঞরা কীভাবে এই ডিহাইড্রেটরগুলির বিরুদ্ধে লড়াই করার পরামর্শ দেন তা খুঁজে বের করুন। গবেষণা অনুসারে, আপনার ত্বকের সঠিকভাবে যত্ন নেওয়ার এক থেকে তিন সপ্তাহের মধ্যে আপনার উন্নতি দেখতে হবে ।

শুষ্ক ত্বকের 10টি আশ্চর্যজনক কারণ

শুষ্ক, খিটখিটে বা ফাটা ত্বকের জন্য যথেষ্ট ময়শ্চারাইজিং না হওয়া একটি সুস্পষ্ট অপরাধী। তবে জেনেটিক্স, ত্বকের যত্নের পণ্যগুলিতে সুগন্ধি এবং হার্ড ওয়াটার অন্যান্য ট্রিগার। শুষ্ক ত্বকের কিছু কারণ সম্পর্কে এখানে জেনে নিন।

1. সুগন্ধির ত্বকে জ্বালাপোড়া হওয়ার সম্ভাবনা রয়েছে

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফেইনবার্গ স্কুল অফ মেডিসিনের ডার্মাটোলজির ক্লিনিকাল অ্যাসিস্ট্যান্ট প্রফেসর এমডি ফরম্যান টাউব বলেন, "সুগন্ধির শুষ্ক ত্বকে জ্বালাপোড়া বা এটিকে আরও খারাপ করার প্রবণতা রয়েছে, তাই সুগন্ধে ভরা ডিওডোরেন্ট এবং ত্বকের যত্নের পণ্যগুলি এড়িয়ে চলুন।"  শিকাগোতে এর কারণ হল সুগন্ধি হল অ্যালার্জিক  কন্টাক্ট ডার্মাটাইটিসের একটি সাধারণ উৎস । ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, ত্বকের প্রতিক্রিয়া দেখাতে এটি বেশ কয়েকটি এক্সপোজার নিতে পারে, অথবা আপনি প্রথমবার একটি প্রতিক্রিয়া দেখতে পারেন ।

"সুগন্ধি" শব্দের জন্য উপাদান তালিকা পরীক্ষা করুন এবং মনে রাখবেন যে "সুগন্ধ মুক্ত" আপনার বন্ধু। বডি লোশন এবং ক্রিমগুলি পারফিউম দিয়ে প্যাক করলে উপকারের চেয়ে বেশি ক্ষতি করতে পারে। সাবধানে লেবেল পড়ুন. ল্যাভেন্ডার তেল এবং অন্যান্য বোটানিকাল তেলের প্রাকৃতিক সংরক্ষণকারী বৈশিষ্ট্য রয়েছে এবং প্রসাধনীগুলিতে ব্যবহৃত হয় যা এখনও "সুগন্ধমুক্ত" লেবেলযুক্ত হতে পারে।

2. সাবান ত্বক এবং মাথার ত্বক থেকে আর্দ্রতা ঝরতে পারে

সাবান

"অনেক সাবান, ডিটারজেন্ট এবং শ্যাম্পু আপনার ত্বক এবং মাথার ত্বক থেকে আর্দ্রতা বিয়োগ করে, কারণ সেগুলি তেল অপসারণের জন্য তৈরি করা হয়," বলেছেন  গ্রেচেন ফ্রিলিং, এমডি , নিউটন, ম্যাসাচুসেটসের একজন চর্মরোগ বিশেষজ্ঞ৷

মুখ ধোয়া, বডি ওয়াশ এবং লন্ড্রি ডিটারজেন্ট সাবধানে বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। শুধুমাত্র ময়শ্চারাইজিং বডি ওয়াশ ব্যবহার করা একটি কঠোর বার সাবানের চেয়ে ভাল, জেফরি বেনাবিও, এমডি , সান দিয়েগোর কাইজার পারমানেন্টের একজন চর্মরোগ বিশেষজ্ঞ বলেছেন। 

জোয়েল শ্লেসিঞ্জার, এমডি , ওমাহা, নেব্রাস্কার একজন চর্মরোগ বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন, আপনার যদি শুষ্ক ত্বক থাকে তবে কঠোর ডিটারজেন্ট - এমনকি ফ্যাব্রিক সফটনারের বিরুদ্ধে সতর্ক করে দেন। পরিবর্তে, সেভেন্থ জেনারেশন ফ্রি এবং ক্লিয়ারের মতো মৃদু লন্ড্রি সাবানগুলি সন্ধান করুন  ।

3. জেনেটিক্স শুষ্ক ত্বকের জন্য আপনার ঝুঁকিকে প্রভাবিত করতে পারে

dry skin
dry skin

আপনার মা এবং বাবাকে দোষারোপ করতে পারেন এমন আরেকটি জিনিসের জন্য এটি চাক করুন: গবেষকরা বলছেন যে শুষ্ক ত্বক উত্তরাধিকারসূত্রে পাওয়া যেতে পারে। একটি সমীক্ষা অনুসারে , জিনের মিউটেশন যা প্রোটিন ফিলাগ্রিনের উত্পাদন নিয়ন্ত্রণ করে, যা ত্বকের বাধা তৈরি এবং হাইড্রেট করতে ভূমিকা পালন করে, বিভিন্ন ত্বকের অবস্থার কারণ হতে পারে। এই মিউটেশনে আক্রান্ত ব্যক্তিরা (অধ্যয়ন অনুসারে জনসংখ্যার প্রায় 10 শতাংশ) ত্বক শুষ্ক হয়ে যায় এবং তাদের একজিমা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এটোপিক ডার্মাটাইটিস  একটি সাধারণ ধরনের একজিমা ।

আপনার যদি সবসময় শুষ্ক ত্বক থাকে বা যদি এটি আপনার পরিবারে চলে, তবে এটি অপরিহার্য যে আপনি প্রতিদিনের ময়শ্চারাইজেশনের সাথে পরিশ্রমী। নিউইয়র্ক সিটির মাউন্ট সিনাই হাসপাতালের ডার্মাটোলজিতে প্রসাধনী এবং ক্লিনিকাল গবেষণার পরিচালক জোশুয়া জেইচনার, এমডি বলেছেন, "ময়েশ্চারাইজারগুলিতে সিরামাইড এবং লিপিডগুলি সন্ধান করুন, যা ত্বকের বাধা তৈরি করতে এবং শক্তিশালী করতে সহায়তা করে।"

4. হার্ড জল শোষণ থেকে ময়শ্চারাইজার প্রতিরোধ করতে পারে

যখন কলের জলে ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের মতো খনিজগুলির উচ্চ ঘনত্ব থাকে, তখন এটিকে হার্ড ওয়াটার বলা হয়, মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে । এই খনিজগুলি ত্বকে একটি ফিল্ম ছেড়ে যেতে পারে যা শুষ্কতা সৃষ্টি করে। "ভারী ধাতুগুলি ত্বকের তেলগুলিকে একটি পুরু পদার্থে পরিণত করে যা গ্রন্থিগুলিকে প্লাগ করে, ব্রণ এবং রোসেসিয়ার মতো অবস্থাকে বাড়িয়ে তোলে এবং ময়শ্চারাইজারগুলিকে ত্বকে শোষিত হতে বাধা দেয়," বলেছেন  ডেনিস গ্রস, এমডি , নিউ ইয়র্ক সিটির একজন চর্মরোগ বিশেষজ্ঞ৷ নিউজউইকের একটি নিবন্ধ অনুসারে কলের জলের ফিল্টারগুলিতে বিনিয়োগ করা সাহায্য করতে পারে । ডাঃ. গ্রস আপনার রুটিনে ভিটামিন এ এবং সি ধারণ করে এমন ত্বকের যত্নের পণ্যগুলি যোগ করার পরামর্শ দেন কারণ তারা শক্ত জল দ্বারা জমা হওয়া আবরণকে প্রতিরোধ করে।

5. ব্রণের ওষুধ এবং রেটিনল স্পিড স্কিন সেল টার্নওভার, যার ফলে শুষ্কতা

স্যালিসিলিক অ্যাসিড ব্রণের চিকিত্সার ক্ষেত্রে দুর্দান্ত হতে পারে, তবে মেডলাইনপ্লাস অনুসারে আপনি যখন এটি ব্যবহার শুরু করেন তখন এটি আপনার ত্বককে শুকিয়েও যেতে পারে । শুষ্কতা রেটিনলের একটি সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াও  , এবং এটি ঘটে কারণ রেটিনল ত্বকের পৃষ্ঠের কোষগুলির মধ্যে সংযোগকে শিথিল করে, একটি গবেষণা অনুসারে । সুসংবাদটি হল যে আপনাকে এই ত্বক-যত্ন রক্ষাকারীদের ছেড়ে দিতে হবে না, যদিও তাদের ব্যবহার কমিয়ে দিলে বিরক্তি ছাড়াই ফলাফল পাওয়া যেতে পারে। "প্রতিদিন থেকে প্রতি দিন বা অন্য দিনে ব্যবহারের ফ্রিকোয়েন্সি হ্রাস করুন, নিশ্চিত করুন যে আপনি একটি মৃদু ক্লিনজার বেছে নিয়েছেন যা সমস্যাটিকে জটিল করে না, এবং প্রয়োজনে আপনার চর্মরোগ বিশেষজ্ঞকে একটি কম শুকানোর প্রেসক্রিপশনের জন্য বলুন," ডঃ ফরম্যান টাউব বলেছেন।

আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি (AAD) অনুসারে সর্বোত্তম ফ্রিকোয়েন্সি আপনার নির্দিষ্ট ত্বকের ধরণের উপর নির্ভর করবে । পোড়া, খোসা ছাড়ানো এবং ফ্ল্যাকিংকে পণ্যটি ব্যবহার বন্ধ করার জন্য প্রয়োজনীয় লক্ষণ হিসাবে নিন, ড. ফ্রিলিং বলেছেন। "এটি অনুমান করার গেম খেলতে এবং ট্রায়াল এবং ত্রুটি ব্যবহার করার মতো কিছু নয়," সে নোট করে। আপনার চর্মরোগ বিশেষজ্ঞের সাথে একটি অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করুন এবং পণ্যটি আপনার সাথে আনুন যাতে ডাক্তার এটি মূল্যায়ন করতে পারেন এবং নিশ্চিত করতে পারেন যে এটি আপনার ত্বকের জন্য সঠিক।

6. শুষ্ক বায়ু, ভিতরে বা বাইরে, শুষ্ক ত্বকের উপসর্গ বাড়াতে পারে

কখনও কখনও ভিতরের বাতাস আপনার ত্বকে বাইরের বাতাসের মতোই শাস্তিদায়ক হতে পারে। জোরপূর্বক বায়ু, বিশেষ করে তাপ, আর্দ্রতার মাত্রা কমিয়ে আনতে পারে, যার ফলে ত্বক শুষ্ক এবং চুলকানি অনুভব করে, ফ্রিলিং বলেছেন। সৌভাগ্যবশত, আপনাকে সারা শীতে শুষ্ক, চুলকানি ত্বকে ভোগার দরকার নেই: একটি হিউমিডিফায়ার আপনার বাড়ির বাতাসে আর্দ্রতা পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে। ক্লিভল্যান্ড ক্লিনিক অনুসারে, আপনার আর্দ্রতা 30 থেকে 50 শতাংশের মধ্যে সেট করা ভাল । "অতিরিক্ত, একটি হালকা, 1-শতাংশ হাইড্রোকর্টিসোন ক্রিম হাতে রাখা একটি ভাল ধারণা৷ যদি আপনি ফাটা বা শুষ্ক ত্বকের লক্ষণ দেখেন তবে তাড়াতাড়ি এটি ব্যবহার করুন,” ডঃ স্লেসিঞ্জার বলেছেন। মেডলাইনপ্লাস অনুসারে হাইড্রোকোর্টিসোন, যার জন্য কখনও কখনও একটি প্রেসক্রিপশনের প্রয়োজন হয়, ফোলাভাব, লালভাব এবং চুলকানি কমায় এবং শুষ্ক, ফাটা ত্বককে প্রশমিত করতে এবং এর নিরাময়কে ত্বরান্বিত করতে সহায়তা করে ।

সম্পর্কিত:  ফাটা ঠোঁটের কারণ কী?

7. উদ্যোগী হাত ধোয়া লালভাব এবং জ্বালা হতে পারে

"শুষ্ক ত্বকের কিছু লোক কেবল ক্রমাগত তাদের হাত ধোয়," ফরম্যান টাউব বলেছেন। এটি শুষ্কতাকে সাহায্য করবে না কারণ আপনার হাত খুব ঘন ঘন ধোয়ার ফলে শুষ্ক, ফাটা ত্বক হতে পারে। স্বাস্থ্যসেবার মতো ঘন ঘন হাত ধোয়ার প্রয়োজন হয় এমন শিল্পে যারা কাজ করেন তাদের জন্য এটি একটি বড় সমস্যা হতে পারে। ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, আপনার স্যানিটারি অভ্যাসের শুকানোর প্রভাব প্রশমিত করতে, উষ্ণ জল ব্যবহার করুন (গরম জল আপনার ত্বকের আর্দ্রতা দূর করে), ময়শ্চারাইজিং সাবান বেছে নিন, আলতো করে আপনার হাত শুকিয়ে নিন এবং কিছু ধরণের লোশন বা মলম দিয়ে শেষ করুন ।

8. দীর্ঘ, গরম ঝরনা ত্বকের ডিহাইড্রেশনে অবদান রাখতে পারে

এটি একটি বর্ধিত সময়ের জন্য বাষ্প, গরম জলের নীচে দাঁড়াতে প্রলুব্ধ হতে পারে, বিশেষ করে ঠান্ডা মাসগুলিতে। তবে অনুশীলনটি আপনার ত্বকের সমস্যা তৈরি করতে পারে। "দীর্ঘক্ষণ এবং বাষ্পীভূত ঝরনা বা স্নান আপনার ত্বকের আর্দ্রতা শুকিয়ে দিতে পারে," ফ্রিলিং বলেছেন। মার্চবেইন পাঁচ মিনিটের বেশি ঝরনা সীমাবদ্ধ করতে এবং জলের তাপমাত্রা গরম রাখতে বলে, গরম নয়। তারপরে, ঝরনা থেকে বের হওয়ার এক মিনিটের মধ্যে একটি ময়েশ্চারাইজিং ক্রিম লাগান, মার্চবেইন যোগ করে। MedlinePlus অনুযায়ী, ময়শ্চারাইজারগুলি স্যাঁতসেঁতে ত্বকে সবচেয়ে ভাল কাজ করে ।

9. বার্ধক্য ত্বকের শুষ্কতা বাড়াতে পারে

মানুষের বয়স বাড়ার সাথে সাথে শুষ্ক ত্বক একটি সমস্যা হয়ে উঠতে থাকে। মায়ো  ক্লিনিক  নোট করে যে 40 বছর বা তার বেশি বয়সী প্রাপ্তবয়স্কদের শুষ্ক ত্বকের সম্মুখীন হওয়ার ঝুঁকি বেশি থাকে এবং এটি এই বয়সের প্রায় অর্ধেক ব্যক্তিকে প্রভাবিত করে। "আমরা বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বক কম তেল উত্পাদন করে এবং শুষ্ক হয়ে যায়," ফ্রিলিং বলেছেন। মহিলাদের ক্ষেত্রে, এটি মেনোপজের সাথে যুক্ত হরমোনের পরিবর্তনের কারণেও হতে পারে , AAD অনুসারে । ঠিক করা? প্রতিদিন ময়শ্চারাইজ করুন (বা প্রয়োজনে দিনে একাধিকবার), AAD সুপারিশ করে । মার্চবেইন বলেছেন এমন একটি ময়েশ্চারাইজার সন্ধান করুন যাতে সিরামাইড, হিউমেক্ট্যান্ট (যেমন হায়ালুরোনিক অ্যাসিড বা গ্লিসারিন) এবং পেট্রোলটাম থাকে। এই উপাদানগুলি হারানো আর্দ্রতা পুনরায় পূরণ করতে এবং ত্বকের বাধা দ্রুত মেরামত করতে সহায়তা করে, সে বলে।

10. কিছু মেডিকেল শর্ত শুষ্ক ত্বকের কারণ হতে পারে

ত্বকের সমস্যা যেমন  সোরিয়াসিস এবং একজিমা আপনার ত্বককে শুষ্কতার প্রবণ করে তুলতে পারে, ফ্রিলিং বলেছেন। কিন্তু শুষ্ক ত্বক আপাতদৃষ্টিতে সম্পর্কহীন কিছু নির্দেশ করতে পারে, যেমন ডায়াবেটিস, থাইরয়েড রোগ, কিডনি রোগ, অপুষ্টি বা এইচআইভি, AAD অনুযায়ী । তাহলে আপনি কীভাবে জানবেন যে শুষ্কতা আবহাওয়া বা আরও গুরুতর কিছুর মতো রান-অফ-দ্য-মিলের ফলাফল? Frieling বলে যে স্ফীত স্থান, ক্রাস্টিং, তীব্র চুলকানি,  হাইপারপিগমেন্টেশন , এবং ত্বকে রুক্ষ, ফ্ল্যাকি বা আঁশযুক্ত দাগগুলির দিকে নজর রাখতে হবে এবং সেগুলিকে একটি ইঙ্গিত হিসাবে নিন যে এটি ডাক্তারের কাছে যাওয়ার সময়। একবার আপনি শুষ্কতার মূল কারণ নির্ণয় করে ফেললে, আপনার ডাক্তার আপনাকে সঠিক চিকিৎসা নির্ধারণে সাহায্য করতে পারেন।

1 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন