পেঁয়াজের জলে স্বাস্থ্যকর চুলের রহস্য কি ?| ritu it |

 

 পেঁয়াজের জলে  স্বাস্থ্যকর চুলের রহস্য কি ?










গাউনিটজ বলেছেন যে চুলের জন্য পেঁয়াজের জলের উপকারিতা সম্পর্কে দাবি "একটি ডিগ্রি বৈধতা ধরে রাখুন।" তবে তিনি নিঃশর্তভাবে অনুশীলনটিকে সমর্থন করেন না কারণ "এটি একটি এলোমেলো রেসিপির বিষয়" একটি "ভেরিয়েবলের বিভিন্ন" সহ যা কাজ করতে পারে বা নাও করতে পারে।

কার্ডি বি-এর হ্যাকটিতে পেঁয়াজ ফুটানো এবং জল ব্যবহার করা জড়িত ছিল, গাউনিটজ নোট করেছেন যে তিনি এমন রোগীদের সম্মুখীন হয়েছেন যারা পেঁয়াজ মিশিয়ে রসের মতো পদার্থ তৈরি করেছেন যা তারা শাওয়ারে ধুয়ে ফেলার আগে মাথার ত্বকের চিকিত্সা হিসাবে ব্যবহার করে। 

এখনও অন্যরা সবজিটি কেটে তাদের শ্যাম্পুতে যোগ করে। PureWow লেখক অ্যাঞ্জি মার্টিনেজ-তেজাদার ক্ষেত্রে এটিই হয়েছে , যিনি তার ডোমিনিকান মায়ের কাছ থেকে অনুমিত কৌশলটি সম্পর্কে শিখেছিলেন। তিনি প্রথমে পেঁয়াজ শ্যাম্পু ব্যবহার করেছিলেন এবং তারপরে দ্বিতীয় শ্যাম্পু দিয়েছিলেন, যা তিনি বলেছেন যে কোনও দীর্ঘস্থায়ী পেঁয়াজের গন্ধকে মাস্ক করে।

কিন্তু বিজ্ঞান কি বলে এই চুল ওঠার হ্যাক সম্পর্কে? সামনে, পেঁয়াজের জলে আপনার চুল ঢেলে দেওয়ার আগে আপনার যা জানা দরকার তা আমরা ভেঙে দিই।

চুলের জন্য পেঁয়াজের জলের স্বাস্থ্য উপকারিতা কী?


পেঁয়াজের স্বাস্থ্যগত বৈশিষ্ট্য মানে সবজিটি চুলের জন্য উপকারী হতে পারে। "অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ, পেঁয়াজ অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি সুবিধা দেয়," বলেছেন কেরি ইয়েটস , একজন ট্রাইকোলজিস্ট এবং ডালাসে অবস্থিত কালার কালেক্টিভের প্রতিষ্ঠাতা৷ এই বৈশিষ্ট্যগুলি এটিকে ছত্রাকের সংক্রমণ দূর করার একটি সম্ভাব্য সমাধান করে তোলে যা খুশকির কারণ হতে পারে , তিনি যোগ করেন। এই বৈশিষ্ট্যগুলি কীভাবে আপনার মাথার ত্বকে অনুবাদ করে সে সম্পর্কে উচ্চমানের গবেষণার অভাব থাকলেও, 2020 সালে জার্নাল অফ ফার্মাসি অ্যান্ড বায়োঅ্যালাইড সায়েন্সে প্রকাশিত একটি পর্যালোচনা পেঁয়াজের নির্যাস এবং পেঁয়াজের প্রয়োজনীয় তেলের অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল সম্ভাবনা উল্লেখ করেছে।

এবং চুলের জন্য পেঁয়াজের বাস্তব-বিশ্বের প্রয়োগের উপর গবেষণা সীমিত হলেও,  অতীতের একটি গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে পেঁয়াজের জল অ্যালোপেসিয়া এরিয়াটাতে বসবাসকারী অধ্যয়ন অংশগ্রহণকারীদের মধ্যে চুলের পুনঃবৃদ্ধি বাড়াতে সাহায্য করতে পারে , যা চুল পড়ার কারণ।

গবেষণায় 38 জন মহিলা এবং পুরুষ জড়িত যারা দুই মাস ধরে প্রতিদিন দুবার তাদের মাথার ত্বকে পেঁয়াজের রস বা কলের জল প্রয়োগ করেছিলেন। 23 জন অংশগ্রহণকারীদের মধ্যে যারা পেঁয়াজের রস ব্যবহার করেছিলেন, 20 জন (বা 87 শতাংশ) পরীক্ষায় ছয় সপ্তাহের মধ্যে পুনরায় বৃদ্ধি লক্ষ্য করেছেন, যখন ট্যাপ ওয়াটার গ্রুপের মাত্র দুইজন লোক একই লক্ষ্য করেছেন। কিন্তু এই অধ্যয়নের ছোট নমুনা আকারের অর্থ হল এই সম্ভাব্য প্রভাবটি সম্পূর্ণরূপে বোঝার জন্য আরও গবেষণা প্রয়োজন।

একটি সম্ভাব্য কারণ পেঁয়াজের রস আপনার চুলের জন্য একটি বর হতে পারে? "পেঁয়াজের জলে সালফারের পরিমাণ খুব বেশি," গাউনিটজ বলেছেন। অতীতের গবেষণা অনুসারে  আপনি মাংস, ডিম, ক্রুসিফেরাস সবজি এবং রসুনের মতো অন্যান্য মিত্র সবজি সহ অন্যান্য খাবারে উচ্চ মাত্রার সালফারও পাবেন । নিউ ইয়র্ক টাইমস উল্লেখ করেছে, পেঁয়াজ কাটার পর এই পুষ্টি আপনাকে অশ্রুসজল করে দেয়  । কিন্তু এর অন্যান্য প্রভাব থাকতে পারে, গাউনিৎজ আরও বলেন: "যেহেতু সালফার একটি সাধারণ ওটিসি চিকিত্সা যা মাথার ত্বকে প্রদাহজনক অবস্থার জন্য প্রয়োগ করা হলে, এটি অনেক লোকের জন্য কাজ করে যাদের চুল পড়ার সমস্যা রয়েছে।"





মনে রাখবেন, যদিও: পেঁয়াজের জল সব ধরনের চুল পড়ার জন্য কাজ করবে না, যেমন পুষ্টির ঘাটতি এবং অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া দ্বারা সৃষ্ট চুল পড়া, গাউনিটজ বলেছেন। পেঁয়াজের রস এন্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া প্রতিরোধে ডাইহাইড্রোটেস্টোস্টেরনের মাত্রাকে দমন করতে পারে এমন পরামর্শ দেওয়ার জন্য কোনও গবেষণা নেই। একইভাবে, এটি চুলের ফলিকলের গোড়ায় প্রোটিন বা ভিটামিন ডি- এর মাত্রা বাড়াতে দেখা যায়নি , যা চুলের পুষ্টিতে সহায়তা করতে পারে।

এই দুটি ক্ষেত্রেই, একজন প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ বা ট্রাইকোলজিস্টের সাথে পরামর্শ করা ভাল।

চুলের জন্য পেঁয়াজের জলের সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলি কী কী?

আপনার যদি পেঁয়াজ থেকে অ্যালার্জি থাকে, তবে পেঁয়াজের জল সহ, সম্পূর্ণরূপে এগুলি ব্যবহার করা এড়িয়ে চলুন, ইয়েটসকে সতর্ক করে।

এবং এমনকি যদি আপনার অ্যালার্জি নাও থাকে তবে আপনার মাথার ত্বকে জ্বালাপোড়া রোধ করতে পেঁয়াজের জল ভালভাবে ধুয়ে ফেলতে ভুলবেন না। ( এনভায়রনমেন্টাল ওয়ার্কিং গ্রুপের মতে এটি আপনার ত্বকে জ্বালাতন করতে পারে এমন সম্ভাবনা কম, কিন্তু অসম্ভব নয়  ।)

যদিও পেঁয়াজের মতো গন্ধ পাওয়া স্বাস্থ্য-সম্পর্কিত পার্শ্ব-প্রতিক্রিয়া নয়, এটি সম্ভবত আপনি যে সুগন্ধি পান তা নয়। সুসংবাদ: শ্যাম্পুর সাথে মিলে, "পেঁয়াজের গন্ধ বের হওয়া উচিত" ধোয়ার পরে, গাউনিটজ বলেছেন।

স্বাস্থ্যকর চুলের জন্য পেঁয়াজের জল কীভাবে ব্যবহার করবেন 
আপনি যদি পেঁয়াজের জল চুলের প্রতিকার দিতে আগ্রহী হন তবে গাউনিটজ সেগুলি রান্না বা সিদ্ধ করার বিরুদ্ধে পরামর্শ দেন। "[তাত্ত্বিক] ঔষধি গুণাবলী কাঁচা পেঁয়াজ থেকেই আসে," তিনি ব্যাখ্যা করেন।

পরিবর্তে, নিউ জার্সি হেয়ার রিস্টোরেশন সেন্টার অনুসারে এখানে একটি সম্ভাব্য পদ্ধতি রয়েছে  :

খোসা ছাড়িয়ে তিন থেকে চারটি পেঁয়াজ ছোট ছোট টুকরো করে কেটে নিন।
ছেঁকে বা ব্লেন্ড করে রস বের করুন।
একটি তুলো প্যাড ব্যবহার করে আপনার মাথার ত্বকে রস প্রয়োগ করুন। ঐচ্ছিকভাবে, ইয়েটস যোগ করে, আপনি যদি পেঁয়াজের গন্ধ অফসেট করতে চান তবে আপনি একটু লেবুর রস যোগ করতে পারেন।
এটি মাথার ত্বকে ম্যাসাজ করুন, এটি এক ঘন্টা বসতে দিন এবং তারপরে ধুয়ে ফেলুন। আপনার স্বাভাবিক শ্যাম্পু একটি দ্বিতীয় পরিষ্কার সঙ্গে অনুসরণ করুন.
আপনি যদি একটি DIY পেঁয়াজের জলের দ্রবণ তৈরি করার বিষয়ে সতর্ক হন, ইয়েটস পরামর্শ দেন যে শ্যাম্পু, কন্ডিশনার বা পেঁয়াজের রসযুক্ত তেলের মতো একটি সাময়িক চুলের যত্নের চিকিত্সা বেছে নিন।

পেঁয়াজ জলের চুল-স্বাস্থ্যকর বিকল্প

সমস্ত বিশেষজ্ঞরা পেঁয়াজের জলের প্রবণতার পক্ষে সমর্থন করেন না। "যদিও পেঁয়াজ একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হতে পারে, তবে আমি খুব বেশি স্টক বিনিয়োগ করব না, চিকিৎসাগতভাবে বলতে গেলে, সাম্প্রতিক সোশ্যাল মিডিয়া প্রবণতায়, বা সেলিব্রিটিরা যার কসম খেয়ে থাকেন," উইলিয়াম ইয়েটস, এমডি , শিকাগো-ভিত্তিক চুল পড়া সার্জন বলেছেন৷ “সত্য হল যে আপনার চুলের বেশিরভাগ ক্ষতি (বা এর অভাব) জেনেটিকালি পাথরে লেখা। রোগ ছাড়াও, যা আমরা দেখেছি কোভিড এবং হরমোনের ভারসাম্যহীনতার সাথে খুব ব্যাপকভাবে ঘটে, আপনার চুলের ঘনত্ব বেশিরভাগই আপনার পিতামাতার কাছ থেকে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে পূর্বনির্ধারিত।

পরিবর্তে, তিনি পরামর্শ দেন যে আপনি " প্রক্রিয়াজাত খাবার বাদ দিয়ে এবং প্রোটিন, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ খাবার বেছে নিয়ে পর্যাপ্ত পুষ্টি পাওয়ার দিকে মনোনিবেশ করুন।" ক্লিভল্যান্ড  ক্লিনিক  চুল পড়া রোধে অনুরূপ পরামর্শ দেয়, উল্লেখ করে যে প্রোটিন সমৃদ্ধ খাবার এবং একটি ভূমধ্যসাগরীয় খাদ্য বিশেষভাবে উপকারী হতে পারে। 

আপনার চুলের যত্নের রুটিনের জন্য: "যেকোনো কঠোর রাসায়নিক যেমন phthalates, সালফেট এবং অ্যালকোহল অপসারণ করুন," ডঃ ইয়েটস পরামর্শ দেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন