কীভাবে সানস্ক্রিন ব্যবহার করলে ত্বককে সুরক্ষিত রাখা যায়। ritu it|

 

রাসায়নিক বনাম খনিজ সানস্ক্রিনের মধ্যে পার্থক্য










যদি আপনি সানস্ক্রিন মাকতে চান এবং আপনি চান আপনার ত্বকটি রোদের ক্ষতি হতে না দেখা, তবে এটি সঠিকভাবে করা গুরুত্বপূর্ণ। এটি করতে আগে, আপনার ত্বককে ভালভাবে পরিস্কার করুন এবং একটি উপযুক্ত সানস্ক্রিন চয়ন করুন।

শীতল পানি এবং মাইল্ড ক্লিনজার ব্যবহার করে ত্বক পরিষ্কার করুন। এটি আপনার ত্বককে মুক্ত করবে অপরিষ্কৃত অংশ এবং সানস্ক্রিন ভালভাবে প্রসারিত হতে সাহায্য করবে।

সানস্ক্রিন ব্যবহার করার আগে, দক্ষতার সাথে পড়াশোনা করুন এবং নির্মিত তারিখ এবং সংরক্ষণ নিয়ে আগে পড়ে নিন। সানস্ক্রিন একটি বৈজ্ঞানিক পণ্য হওয়া সত্ত্বেও, এটির সঠিক ব্যবহার নিয়ে আপনার স্বাস্থ্যের জন্য একটি ভূমিকা রেখে নেওয়া গুরুত্বপূর্ণ।

একবার সানস্ক্রিন অন করার পর, সম্ভাবনা মতো অনুকূল করে দেখুন এবং প্রতি দুই ঘণ্টা পর পর পুনরায় অনুবাদ করুন, বা যত্ন নেওয়া হোক। এটি ভাল ফলাফলের জন্য গুরুত্বপূর্ণ।

তারপরেও, সহীতা অনুসারে এবং ত্বকের স্বভাবিক সুরক্ষা প্রদান করতে সানস্ক্রিন প্রচুর পরিমাণে ব্যবহার করা গুরুত্বপূর্ণ। এটি আপনার ত্বককে উভয় UVA এবং UVB রেডিয়েশন থেকে রক্ষা করতে সাহায্য করবে এবং এটি আপনার চারপাশের পরিবেশ থেকে ত্বকে ক্ষতি হতে রোধ করবে।



আমরা অনেকেই রোদে দিন কাটাতে পছন্দ করি। দুর্ভাগ্যবশত, রোদ পোড়া, ফোসকা এবং এমনকি ত্বকের ক্যান্সারের আকারে আপনার ত্বকে ধ্বংসযজ্ঞ চালাতে পারে  

আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি (এএডি) এর মতে  , ত্বকের ক্যান্সার মার্কিন যুক্তরাষ্ট্রে ক্যান্সারের সবচেয়ে সাধারণ রূপ, এবং   প্রতিদিন প্রায় 20 জন আমেরিকান মেলানোমা থেকে মারা যায় - ত্বকের ক্যান্সারের সবচেয়ে বিপজ্জনক রূপ। মেলানোমার নং 1 কারণ? প্রাকৃতিক এবং কৃত্রিম অতিবেগুনী (UV) আলোর এক্সপোজার; একই আলো আপনি ট্যানিং বিছানা এবং সূর্যের রশ্মি থেকে পান।

সৌভাগ্যবশত, আপনি সানস্ক্রিনকে  আপনার দৈনন্দিন ত্বক-যত্ন পদ্ধতির একটি নিয়মিত অংশ করে সূর্যের এক্সপোজারের নেতিবাচক প্রভাবগুলিকে নিয়ন্ত্রণ করতে সক্ষম হতে পারেন  । গবেষণায়  দেখা গেছে যে অল্প বয়স্কদের মধ্যে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার মেলানোমার ঝুঁকি হ্রাসের সাথে দৃঢ়ভাবে যুক্ত। একইভাবে, একটি দীর্ঘমেয়াদী গবেষণায়  পরামর্শ দেওয়া হয়েছে যে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার   প্রাপ্তবয়স্কদের মেলানোমা প্রতিরোধ করে ।

যে বলে, সব সানস্ক্রিন সমান তৈরি করা হয় না। দুটি প্রধান প্রকার রয়েছে - রাসায়নিক এবং খনিজ - এবং প্রতিটি ধরণের এর সুবিধা এবং অসুবিধা রয়েছে।


আপনার যা জানা দরকার তা এখানে।

রাসায়নিক এবং খনিজ সানস্ক্রিন কিভাবে কাজ করে?

রাসায়নিক এবং খনিজ সানস্ক্রিনগুলি আপনার ত্বককে সূর্যের অতিবেগুনী রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে বিভিন্ন উপায়ে রক্ষা করে।

"খনিজ সানস্ক্রিন উপাদান, জিঙ্ক অক্সাইড এবং টাইটানিয়াম ডাই অক্সাইড, হল ছোট কণা যা ত্বকের উপরিভাগে বসে এবং শারীরিকভাবে UV রশ্মিকে ত্বকে প্রবেশ করতে বাধা দেয়," বলেছেন  জেনিফার এল. ম্যাকগ্রেগর, এমডি , নিউ ইয়র্ক সিটির ইউনিয়নডার্মের একজন চর্মরোগ বিশেষজ্ঞ৷ আপনি অন্যান্য ত্বকের যত্নের পণ্যগুলির উপরে খনিজ সানস্ক্রিনও প্রয়োগ করতে পারেন।

অন্যদিকে রাসায়নিক সানস্ক্রিন ত্বকে অতিবেগুনী রশ্মি প্রবেশ করতে দেয়। একবার আলো ত্বকে শোষিত হয়ে গেলে, সানস্ক্রিনের রাসায়নিকগুলি (  এএডি  অক্সিবেনজোন, অ্যাভোবেনজোন, অক্টিসলেট, অক্টোক্রিলিন, হোমোস্যালেট এবং অক্টিনোক্সেট তালিকাভুক্ত করে) একটি রাসায়নিক বিক্রিয়া তৈরি করে যাতে অতিবেগুনী আলো তাপে রূপান্তরিত হয় এবং তাপ থেকে তাপ ছড়িয়ে পড়ে। ত্বক বলেছেন,  লরেন প্লচ, এমডি , অগাস্টা, জর্জিয়ার একজন চর্মরোগ বিশেষজ্ঞ।



রাসায়নিক বনাম খনিজ সানস্ক্রিন: এক প্রকার নিরাপদ?

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ), যা সানস্ক্রিন পণ্যগুলি নিয়ন্ত্রণ করে, উভয় ধরণের সানস্ক্রিনকে অনিরাপদ বলে চিহ্নিত করেনি। কিন্তু এফডিএ  মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া সানস্ক্রিন পণ্যগুলির জন্য নিয়ন্ত্রক প্রয়োজনীয়তা আপডেট করার জন্য একটি নিয়ম প্রস্তাব করেছে ।

এই প্রস্তাবিত নিয়মের অংশ হিসাবে, এফডিএ অক্সিবেনজোন, অ্যাভোবেনজোন, অক্টিসলেট, অক্টোক্রিলিন, হোমোসালেট এবং অক্টিনোক্সেট সহ রাসায়নিক সানস্ক্রিনগুলিতে সাধারণত পাওয়া কিছু সক্রিয় উপাদানগুলির উপর অতিরিক্ত সুরক্ষা তথ্যের জন্য আহ্বান জানিয়েছে।

একটি ছোট র্যান্ডমাইজড ক্লিনিকাল ট্রায়াল প্রকাশ করেছে যে এই সানস্ক্রিন রাসায়নিকগুলির মধ্যে চারটি (অ্যাভোবেনজোন, অক্সিবেনজোন, অক্টোক্রিলিন এবং ইক্যামসুল) প্রতি মিলিলিটার (এনজি/এমএল) 0.5 ন্যানোগ্রামের চেয়ে উল্লেখযোগ্যভাবে বেশি মাত্রায় রক্ত ​​​​প্রবাহে শোষিত হয়। সম্ভাব্য বিষাক্ত প্রভাব নির্ণয় করার জন্য নিরাপত্তা অধ্যয়ন করার জন্য FDA-এর যে পরিমাণ সাময়িক ওষুধের প্রয়োজন হয় তার থেকে এটি অনেক বেশি।

এই ফলাফলগুলি একটি ফলো-আপ গবেষণায় প্রতিধ্বনিত হয়েছিল  , যদিও এই গবেষণাটি ছয়টি সানস্ক্রিন রাসায়নিকের (অ্যাভোবেনজোন, অক্সিবেনজোন, অক্টোক্রিলিন, হোমোস্যালেট, অক্টিসলেট এবং অক্টিনোক্সেট) দিকে নজর দিয়েছে।

যদিও গবেষণার লেখকরা বলছেন যে এই ফলাফলগুলি আরও গবেষণার প্রয়োজনকে সমর্থন করে, তারা আরও বলে যে তাদের ফলাফলগুলি ইঙ্গিত করে না যে সানস্ক্রিন অনিরাপদ। আরও কী, সূর্যের এক্সপোজারের পরিচিত স্বাস্থ্য ঝুঁকিগুলি সানস্ক্রিন রাসায়নিক শোষণের সম্ভাব্য ঝুঁকির চেয়ে অনেক বেশি।

তবুও,  এনভায়রনমেন্টাল ওয়ার্কিং গ্রুপ (EWG)  অক্সিবেনজোন সহ রাসায়নিক সানস্ক্রিন এড়ানোর পরামর্শ দেয় কারণ এই উপাদানটি হরমোনগুলিকে ব্যাহত করতে পারে এবং ত্বকের অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। 

ডাঃ ম্যাকগ্রেগর সাগরে সাঁতার কাটার সময় রাসায়নিক সানস্ক্রিন ব্যবহার করার বিরুদ্ধেও সতর্ক করেন। একটি  পর্যালোচনায়  দেখা গেছে যে সাধারণ রাসায়নিক সানস্ক্রিন উপাদান যেমন অক্সিবেনজোন ব্লিচ করতে পারে এবং প্রবাল প্রাচীরের ক্ষতি করতে পারে। এই কারণে, হাওয়াই সহ কিছু পর্যটন গন্তব্য,  জৈবিক বৈচিত্র্যের কেন্দ্র হিসাবে অক্সিবেনজোন নিষিদ্ধ করেছে  ।

2021 সালে প্রকাশিত একটি  সমীক্ষায়  দেখা গেছে যে মিথিলিন ব্লু, একটি সাধারণ পরীক্ষাগার রঞ্জক এবং ওষুধ, একটি বিকল্প সানস্ক্রিন উপাদান হিসাবে প্রতিশ্রুতি দেখায় যা UVA এবং UVB রশ্মিকে ব্লক করার জন্য কার্যকর এবং পরিবেশের জন্য নিরাপদ।

ইতিমধ্যে, খনিজ সানস্ক্রিনের উপাদানগুলি - জিঙ্ক অক্সাইড এবং টাইটানিয়াম অক্সাইড - সাধারণত FDA দ্বারা নিরাপদ এবং কার্যকর হিসাবে স্বীকৃত হয়েছে৷


খনিজ এবং রাসায়নিক সানস্ক্রিনের সুবিধা এবং অসুবিধা

রাসায়নিক সানস্ক্রিনের সুবিধা

রাসায়নিক সানস্ক্রিনগুলি দ্রুত এবং প্রয়োগ করা সহজ, এবং খনিজ সানস্ক্রিনগুলির বিপরীতে, তারা ত্বকে একটি সাদা ফিল্ম ছেড়ে যায় না। আরও কী, রাসায়নিক সানস্ক্রিনগুলি পরিসংখ্যানগতভাবে ভোক্তাদের পরীক্ষায় আরও ভাল পারফর্ম করে যা দেখে তারা কতক্ষণ UV রশ্মি থেকে ত্বককে রক্ষা করে, ডঃ প্লোচ বলেছেন।

রাসায়নিক সানস্ক্রিন এর অসুবিধা

রাসায়নিক সানস্ক্রিন কিছু মানুষের ত্বকের প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। প্লোচ বলেছেন যে রাসায়নিক সানস্ক্রিনগুলি সংবেদনশীল ত্বকের লোকেদের মধ্যে অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে এবং মেলাসমা এবং রোসেসিয়াকে আরও খারাপ করতে পারে। মেলাসমা হল একটি সাধারণ ত্বকের অবস্থা যার ফলস্বরূপ AAD অনুযায়ী মুখ, বাহু এবং ঘাড়ে বাদামী ছোপ দেখা যায় , যখন  রোসেসিয়ার  ফলে গাল, নাক এবং কপালে লাল ছোপ এবং ছোট ছোট পিম্পল দেখা যায়।


খনিজ সানস্ক্রিনের উপকারিতা

খনিজ সানস্ক্রিনের দুটি সর্বাধিক সাধারণ উপাদান, টাইটানিয়াম ডাই অক্সাইড এবং জিঙ্ক অক্সাইড, একমাত্র সানস্ক্রিন উপাদান যা সাধারণত FDA দ্বারা নিরাপদ এবং কার্যকর হিসাবে স্বীকৃত। "[খনিজ সানস্ক্রিন] রাসায়নিক উপাদানগুলির দীর্ঘমেয়াদী এক্সপোজার সম্পর্কে উদ্বিগ্ন ব্যক্তিদের জন্য অনেক বেশি নিরাপদ," প্লচ বলেছেন।

খনিজ সানস্ক্রিনগুলি শিশুদের, সংবেদনশীল ত্বকের লোকেদের এবং মেলাসমাযুক্ত লোকদের জন্যও আদর্শ। "রাসায়নিক সানস্ক্রিনের তাপ অপচয় মেলাসমাকে বাড়িয়ে তুলতে পারে," প্লোচ ব্যাখ্যা করেন।

এবং রাসায়নিক সানস্ক্রিনের বিপরীতে, যা সাধারণত ত্বকে শুষে নিতে 20 থেকে 30 মিনিট সময় নেয়, খনিজ সানস্ক্রিনগুলি তাত্ক্ষণিক সুরক্ষা প্রদান করে - কোন অপেক্ষার প্রয়োজন নেই। খনিজ সানস্ক্রিন মেকআপ এবং অন্যান্য ত্বকের যত্নের পণ্যগুলির উপরেও প্রয়োগ করা যেতে পারে।

খনিজ সানস্ক্রিন এর অসুবিধা

যেহেতু খনিজ সানস্ক্রিন ঘন এবং ত্বকের উপরে বসে, এটি ব্রণ প্রবণ ব্যক্তিদের ব্রেকআউটে অবদান রাখতে পারে। "ব্রণ-প্রবণ বা সংমিশ্রণ ত্বক উভয় খনিজ এবং রাসায়নিক উপাদানের সংমিশ্রণ থেকে উপকৃত হতে পারে," প্লোচ বলেছেন। এদিকে, ম্যাকগ্রেগর নিয়াসিনামাইডের মতো অ্যান্টি-একনি অ্যাডিটিভের সাথে সানস্ক্রিন পণ্যগুলির সমন্বয়ের সুপারিশ করেছেন ( EltaMD UV Clear Broad-Spectrum SPF 46  হল একটি বিকল্প)।

খনিজ সানস্ক্রিনগুলি প্রয়োগ করাও কঠিন, ত্বকে একটি সাদা ফিল্ম ছেড়ে যাওয়ার প্রবণতা রয়েছে (টাইটানিয়াম ডাই অক্সাইড এবং জিঙ্ক অক্সাইডের উপস্থিতির জন্য ধন্যবাদ), এবং রাসায়নিক সানস্ক্রিনের চেয়ে বেশি ঘন ঘন প্রয়োগ করা প্রয়োজন, প্লচ বলেছেন। 

তবুও, খনিজ সানস্ক্রিনগুলি বছরের পর বছর ধরে অনেক দূর এগিয়েছে, এবং বাজারে এমন বিকল্প রয়েছে যা আপনার ত্বকে সাদা কাস্ট ছাড়বে না। "একজন বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন এবং আপনার পছন্দের একটি খুঁজে পেতে কয়েকটি চেষ্টা করুন," ম্যাকগ্রেগর বলেছেন। তিনি EltaMD ,  Alastin , এবং  Isdin সুপারিশ করেন ।

নীচের লাইন: খনিজ সেরা, কিন্তু কিছু না কিছুর চেয়ে ভাল

দুটি ধরণের মধ্যে, খনিজ সানস্ক্রিনগুলি সাধারণত ভাল, স্বাস্থ্যকর বিকল্প। "আমি আমার রোগীদের বলি যে খনিজ সানস্ক্রিনগুলি একটি স্বাস্থ্যকর, বাড়িতে রান্না করা খাবারের মতো, [যখন] রাসায়নিক সানস্ক্রিনগুলি সানস্ক্রিনের ফাস্ট ফুডের মতো," প্লোচ বলেছেন। খনিজ সানস্ক্রিনগুলি সাধারণত আপনার ত্বকে ঘষতে বেশি সময় নেয় এবং আরও ঘন ঘন প্রয়োগ করা প্রয়োজন, তবে দীর্ঘমেয়াদী ব্যবহারের জন্য সেগুলি নিরাপদ হতে পারে।

যে বলে, কিছু সানস্ক্রিন কোনটির চেয়ে ভাল। FDA সুপারিশ করে ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন ব্যবহার করার (এগুলি আপনাকে উভয় ধরনের UV রশ্মি থেকে রক্ষা করে: UVA এবং UVB) 15 বা তার বেশি SPF মান সহ, অন্তত প্রতি দুই ঘন্টা পর পর পুনরায় প্রয়োগ করা নিশ্চিত করে।

1 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন