12টি ত্বকের অবস্থা যা আপনার জানা উচিত| ritu it|

 

12টি ত্বকের অবস্থা যা আপনার জানা উচিত









আপনার ত্বক কি লাল, চুলকানি, স্ফীত বা বেদনাদায়ক?

এই লক্ষণগুলি রোসেসিয়া, ডিশিড্রোটিক একজিমা , কনট্যাক্ট ডার্মাটাইটিস,  দাদ ,  ইমপেটিগো , পিটিরিয়াসিস রোজা বা রুব্রা,  অ্যাক্টিনিক কেরাটোসিস ,  টিনিয়া ভার্সিকলার ,  সেলুলাইটিস এবং সেবোরিয়া সহ বিভিন্ন ত্বকের অবস্থা নির্দেশ করতে পারে  ।

অনেক ত্বকের অবস্থার কোনো পরিচিত কারণ নেই, অন্যরা সূর্যের এক্সপোজার বা জেনেটিক্সের মতো ভিন্ন ভিন্ন কারণে হয়ে থাকে। দাদ এবং ইমপেটিগোর মতো কিছু ত্বকের অবস্থা হল আপনার ত্বক একটি অণুজীবের সংস্পর্শে আসার ফলে, যেমন ছত্রাক বা নির্দিষ্ট ব্যাকটেরিয়া।

জেফরি ওয়েইনবার্গ, এমডি , একজন বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ এবং নিউ ইয়র্ক সিটির মাউন্ট সিনাই-এর চর্মরোগের সহযোগী ক্লিনিকাল অধ্যাপক, বলেছেন যে এই সমস্ত ত্বকের অবস্থা চিকিত্সাযোগ্য এবং সাধারণত প্রাণঘাতী নয়। তিনি যোগ করেছেন যে বেশিরভাগ ত্বকের অবস্থা - অন্তত যেগুলি সংক্রমণের সাথে সম্পর্কিত নয় - কখনই পুরোপুরি নিরাময় হয় না, বেশিরভাগই পরিচালনা করা যায়।

12 টি ত্বকের অবস্থা সম্পর্কে তথ্য পান যা আপনার জানা দরকার।

1

দাদ

ত্বক-পরিস্থিতি-আপনার-জানা উচিত-01-দাদ-1440x810 সম্পর্কে

দাদ, "টিনিয়া" বা "ডার্মাটোফাইটোসিস" নামেও পরিচিত, একটি কৃমির সাথে কোন সম্পর্ক নেই। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)  অনুসারে,  এর নামের "রিং" অংশটি রিং-আকৃতির  ফুসকুড়ি থেকে এসেছে যা লাল এবং চুলকানি । একটি কৃমির পরিবর্তে, যদিও, এটি একটি সংক্রামক ছত্রাকের সংক্রমণের কারণে ঘটে যা ত্বক, পৃষ্ঠে বা তোয়ালে, কাপড় এবং বিছানার মতো আইটেমগুলিতে থাকে।

সিডিসি অনুসারে লক্ষণগুলি, যার মধ্যে চুলকানি, লাল এবং ফাটলযুক্ত ত্বক অন্তর্ভুক্ত যা কখনও কখনও চুল পড়ার সাথে থাকে, সাধারণত ছত্রাকের সংস্পর্শে আসার 4 থেকে 14 দিনের মধ্যে দেখা যায়, সিডিসি অনুসারে ।

দাদ নির্ণয়ের জন্য, ডাক্তাররা একটি অণুবীক্ষণ যন্ত্রের নীচে দেখার জন্য ত্বকের নমুনা নিতে পারেন, যদিও মায়ো ক্লিনিকের মতে, তারা কেবল এটি দেখেই নির্ণয় করতে সক্ষম হতে পারে  ৷ একবার নির্ণয় করা হলে, দাদকে টপিকাল অ্যান্টিফাঙ্গাল ক্রিম বা মলম দিয়ে চিকিত্সা করা হয় যা কাউন্টারে বা প্রেসক্রিপশনের মাধ্যমে পাওয়া যায়। আরও গুরুতর ক্ষেত্রে অ্যান্টিফাঙ্গাল পিল দিয়ে চিকিত্সা করা যেতে পারে, মায়ো ক্লিনিক নোট করে।


2

রোসেসিয়া

ত্বক-পরিস্থিতি-আপনার-জানা উচিত-02-Rosacea-1440x810 সম্পর্কে

লালা বন্ধ করা যাবে না? এটি রোসেসিয়া হতে পারে  , একটি দীর্ঘস্থায়ী, দীর্ঘস্থায়ী ত্বকের অবস্থা যা প্রায় 14 মিলিয়ন আমেরিকানকে প্রভাবিত করে, ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) অনুসারে প্রায়শই 30 থেকে 60 বছর বয়সী প্রাপ্তবয়স্কদের । ত্বকের অবস্থা সাধারণত পুরুষদের বেশি আঘাত করে, যদিও পুরুষদের তুলনায় মহিলাদের রোসেসিয়া হওয়ার সম্ভাবনা 3 থেকে 4 গুণ বেশি। এবং এটি সাধারণত ফ্যাকাশে-চর্মযুক্ত ব্যক্তিদের প্রভাবিত করে, বলেছেন জয়েস ডেভিস, এমডি , নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত একটি বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ।

রোসেসিয়া দেখা দেয় যখন মুখের রক্তনালীগুলি উদ্দীপিত হয় এবং প্রসারিত হয়, ডঃ ওয়েইনবার্গ বলেন, ত্বক লাল হয়ে যায়, লাল হয়ে যায় এবং সহজেই ফ্লাশ হয়ে যায়। রোসেসিয়ার অন্যান্য উপসর্গগুলির মধ্যে রয়েছে ব্রণের মতো ব্রেকআউট; মুখের উপর লাল, পুরু, আড়ষ্ট ত্বক দেখা যাচ্ছে; এবং চোখের জ্বালা এবং দৃষ্টি সমস্যা, NIH অনুযায়ী.

রোসেসিয়ার একটি জেনেটিক উপাদান বলে মনে হলেও, মেডলাইনপ্লাসের মতে, সূর্য, গরম আবহাওয়া, মশলাদার খাবার, সিগারেট ধূমপান এবং অ্যালকোহল সহ  আরও কিছু পরিবেশগত কারণ রয়েছে যা ফ্লেয়ার-আপকে ট্রিগার করতে পারে ।

মায়ো ক্লিনিকের মতে, রোসেসিয়া নির্ণয়ের জন্য কোন নির্দিষ্ট পরীক্ষা নেই  । আপনার ডাক্তার সম্ভবত আপনার সমস্ত উপসর্গগুলিকে বিবেচনায় নেবেন এবং অন্যান্য ত্বকের অবস্থাকে বাতিল করবেন।

মায়ো ক্লিনিকের মতে, এটির চিকিত্সা করার জন্য, আপনার সম্ভবত ত্বকের যত্নের ভাল অনুশীলন এবং প্রেসক্রিপশন ওষুধের সংমিশ্রণের প্রয়োজন হবে, যেমন লালভাব কমানোর জন্য ডিজাইন করা সাময়িক ওষুধ, বাম্প এবং পিম্পলের চিকিত্সার জন্য ওরাল অ্যান্টিবায়োটিক, বা মৌখিক ব্রণের ওষুধ। . লেজার চিকিত্সা অন্য বিকল্প এবং কখনও কখনও rosacea এর লালভাব কমাতে পারে। এটি একটি বিপজ্জনক ত্বকের অবস্থা নয়, ওয়েইনবার্গ বলেছেন, "কিন্তু কসমেটিকভাবে এটি সমস্যাযুক্ত হতে পারে।"

3

একজিমা

ত্বকের অবস্থা-আপনার-জানা উচিত-03-একজিমা-1440x810 সম্পর্কে

একজিমা , ডার্মাটাইটিস নামেও পরিচিত, এটি একাধিক অবস্থার জন্য একটি সাধারণ শব্দ যা স্ফীত, খিটখিটে এবং চুলকানি ত্বক সৃষ্টি করে। অ্যাটোপিক ডার্মাটাইটিস নামে পরিচিত একটি সাধারণ ধরনের একজিমা একটি দীর্ঘস্থায়ী ত্বকের অবস্থা যা বিশ্বের উন্নত দেশগুলির 10 থেকে 20 শতাংশ শিশুকে প্রভাবিত করে,  গবেষণা অনুসারে , যাদের এটি আছে তাদের অধিকাংশের (90 শতাংশ) জন্য 5 বছর বয়সের আগে উপস্থিত হয়। বয়সের সাথে সাথে এটি উন্নত হতে পারে, তবে  নিউ ইয়র্কের রাইতে সামিট হেলথের একজন চর্মরোগ বিশেষজ্ঞ লিসা অ্যান্থনি বলেছেন।

ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, এটোপিক একজিমা শুষ্ক এবং চুলকানি ত্বকে উত্থিত, লাল, আঁশযুক্ত ছোপ এবং কখনও কখনও তরল-ভরা ফোস্কা সৃষ্টি করে  । সমস্যাগুলি সাধারণত হাত বা শরীরের "বাঁকানো" অংশে দেখা যায়, যেমন কনুইয়ের ভিতরে এবং হাঁটুর পিছনে।

একটি সমীক্ষা অনুসারে , হাঁপানি, খড় জ্বর, এবং এটোপিক একজিমা প্রায়শই একসাথে ঘটে, আংশিকভাবে নির্দিষ্ট রোগ প্রতিরোধক-সম্পর্কিত জিনের কারণে। "এগুলি সবই অ্যালার্জি প্রকাশের প্রবণতা এবং অ্যালার্জির প্রবণতা সহ পরিবারগুলিতে চলে, " ডঃ ডেভিস বলেছেন৷

ক্লিভল্যান্ড ক্লিনিক নোট করে যে কোনো নির্দিষ্ট পরীক্ষা না থাকায়, ত্বকের পরীক্ষা এবং চিকিৎসা ইতিহাস প্রায়ই একজিমা নির্ণয়ের জন্য ব্যবহার করা হয়। ডাক্তাররা কেস-বাই-কেস ভিত্তিতে চিকিত্সার কাছে যান। কোন প্রতিকার নেই, তাই লক্ষ্য হল কোন অস্বস্তি কমানো এবং ফ্লেয়ার-আপ প্রতিরোধ করা। এটি সাধারণত ট্রিগার সনাক্ত করা এবং এড়িয়ে চলা, সুগন্ধি-মুক্ত পণ্য এবং স্টেরয়েড ক্রিম বা অন্যান্য ক্রিমগুলির সাথে ঘন ঘন ময়শ্চারাইজিং অন্তর্ভুক্ত করে। "মোটা মলম এবং ক্রিম লোশনের চেয়ে বেশি ময়শ্চারাইজিং হবে," ডাঃ অ্যান্টনি বলেছেন।

সম্পর্কিত: 8 হাতের একজিমা পরিষ্কারের জন্য করণীয় এবং করণীয়

4

ডার্মাটাইটিসের সাথে যোগাযোগ করুন

ত্বক-পরিস্থিতি-আপনার-জানতে হবে-সম্পর্কে-04-যোগাযোগ-ডার্মাটাইটিস-RM-1440x810

কন্টাক্ট ডার্মাটাইটিস হল একজিমার একটি রূপ যা ত্বকে এমন কিছুর সংস্পর্শে আসার পরে বিরক্তিকর ত্বক হিসাবে উপস্থাপন করে যা সেই প্রতিক্রিয়াকে ট্রিগার করে,ন্যাশনাল একজিমা অ্যাসোসিয়েশন (NEA) অনুসারে । "যোগাযোগ ডার্মাটাইটিস একটি অ্যালার্জির ঘটনা," ডেভিস বলেছেন। "এটি এমন কিছু যা আপনি সংস্পর্শে এসেছেন এবং আপনার ত্বককে জ্বালাতন করে, বা বিষ আইভির মতো অ্যালার্জিজনিত ডার্মাটাইটিস , যা বংশগত নয়।"

তিনি দুটি ধরণের যোগাযোগের ডার্মাটাইটিস উল্লেখ করছেন:

  • বিরক্তিকর কন্টাক্ট ডার্মাটাইটিস, যা NEA নোট করে যে 80 শতাংশ কন্টাক্ট ডার্মাটাইটিস কেস নিয়ে গঠিত এবং এটি ত্বক স্পর্শ করে বিরক্তিকর উপাদান, যেমন নির্দিষ্ট সাবান বা ডিটারজেন্ট, নিকেল গয়না বা ধাতব স্ন্যাপ বা মেকআপের প্রতিক্রিয়া হিসাবে ঘটে।
  • অ্যালার্জিক কন্টাক্ট ডার্মাটাইটিস, যা পয়জন আইভি বা ল্যাটেক্সের মতো অ্যালার্জেনের সংস্পর্শে আসার বেশ কয়েক দিন পরে ত্বকে উঠে আসে

NEA-এর মতে, কন্টাক্ট ডার্মাটাইটিস খুব চুলকানি হতে থাকে এবং এর সাথে জ্বলতে বা ফোসকা হতে পারে। গুরুতর ক্ষেত্রে একজনের জীবনকে গুরুতরভাবে প্রভাবিত করতে পারে এবং কাজ বা স্কুলে ঘুমানো বা মনোযোগ দেওয়া কঠিন করে তোলে।

কন্টাক্ট ডার্মাটাইটিস থেকে ফুসকুড়ি উন্নত এবং নিয়ন্ত্রণ করা যেতে পারে অপসারণ বা জ্বালার উত্স এড়ানোর মাধ্যমে, এবং তীব্রতার উপর নির্ভর করে সাময়িক বা পদ্ধতিগত ওষুধও। মায়ো ক্লিনিকের মতে, সাধারণ চিকিত্সার মধ্যে রয়েছে অ্যান্টি-ইচ ক্রিম, স্টেরয়েড মলম, বা বেনাড্রিলের মতো মৌখিক এবং অ্যান্টি-ইচ ওষুধ 

5

ইমপেটিগো

ত্বক-পরিস্থিতি-আপনার-জানা উচিত-05-Impetigo-1440x810 সম্পর্কে

ইমপেটিগো হল একটি ব্যাকটেরিয়া সংক্রমণ যা  মায়ো ক্লিনিক অনুসারে সাধারণত বড় ফোস্কা বা ক্রাস্টেড ঘা সৃষ্টি করে । সাধারণত দুটি ব্যাকটেরিয়া- গ্রুপ এ স্ট্রেপ্টোকক্কাস বা স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস - এর মধ্যে একটিতে সনাক্ত করা হয় - শিশুদের মধ্যে ইমপেটিগো সাধারণ এবং সিডিসি অনুসারে প্রায়শই মুখ এবং নাকের চারপাশে বা বাহু ও পায়ে দেখা যায় । এটি খুব চুলকায় এবং খুব সংক্রামক।

ইমপেটিগো সুবিধাবাদী, ওয়েইনবার্গ ব্যাখ্যা করেছেন।  উদাহরণস্বরূপ, পোকামাকড়ের কামড় বা একজিমা দ্বারা ত্বক ইতিমধ্যেই জ্বালাপোড়া বা স্ফীত হলে নড়াচড়া করা আরও উপযুক্ত  । মায়ো ক্লিনিকের মতে , এই ত্বকের অবস্থার চিকিত্সা করা হয় প্রেসক্রিপশন  অ্যান্টিবায়োটিক  ক্রিম বা লোশন দিয়ে বা, গুরুতর ক্ষেত্রে, মৌখিক অ্যান্টিবায়োটিকের সাথে  


6

Seborrheic dermatitis

ত্বক-পরিস্থিতি-আপনার-জানা উচিত-06-সেবোরিয়া-ডার্মাটাইটিস-1440x810

টি উপর seborrheic ডার্মাটাইটিসমায়ো ক্লিনিকের মতে, তার মাথার খুলি খুশকির মতো - যদিও দুটি অবস্থা আলাদা - এবং যখন এটি একটি শিশুর মাথার ত্বকে প্রদর্শিত হয়, তখন এটিকে ক্র্যাডল ক্যাপ বলা হয়, মায়ো ক্লিনিকের মতে ৷ মাথার ত্বকের একজিমাও বলা হয়, এই অবস্থায় সাধারণত মাথার ত্বকে খসখসে, খসখসে দাগ থাকে এবং এটি সাধারণত পুরু, তৈলাক্ত ত্বকের লোকেদের মধ্যে ঘটে, ডেভিস বলেছেন।

কিন্তু  seborrheic ডার্মাটাইটিস  মুখ, বুকে এবং অন্যান্য এলাকায় যেখানে প্রচুর তেল গ্রন্থি রয়েছে সেখানেও প্রভাব ফেলতে পারে। সেবোরিয়া, ওয়েইনবার্গ বলেছেন, ত্বককে ফ্ল্যাকি এবং চর্বিযুক্ত দেখায় এবং এটি  সোরিয়াসিসের চাচাতো ভাই । "এটি ত্বকে বসবাসকারী ছত্রাকের প্রতি এলার্জি প্রতিক্রিয়া," তিনি ব্যাখ্যা করেন।

ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে , কিছু সাধারণ জীবনধারার পরিবর্তন এই অবস্থার চিকিৎসা করতে পারে, যেমন খুশকির শ্যাম্পু দিয়ে মাথার ত্বক ধোয়া যাতে সেলেনিয়াম , স্যালিসিলিক অ্যাসিড, জিঙ্ক পাইরিথিওন বা কয়লা টার থাকে । অথবা, আরও দীর্ঘমেয়াদী সমস্যার জন্য, আপনার ডাক্তার একটি অ্যান্টিফাঙ্গাল শ্যাম্পু লিখে দিতে পারেন।

7

পিটিরিয়াসিস রোজা

ত্বক-পরিস্থিতি-আপনার-জানা উচিত-07-পিটিরিয়াসিস-রোজা-1440x810

পিটিরিয়াসিস রোজার প্রথম লক্ষণ হল একটি বড় গোলাকার বা ডিম্বাকৃতি প্যাচ যাকে হেরাল্ড প্যাচ বলা হয়, এর পরে পিঠ, বুকে এবং পেটে একাধিক ডিম্বাকৃতি ছোপ বা বাম্প দেখা যায়,আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি (AAD) অনুসারে । "পিটিরিয়াসিস রোজাকে 'ক্রিসমাস ট্রি ফুসকুড়ি' বলা হয় কারণ ত্বকে উপস্থিত ত্বকের ক্ষতগুলি বিতরণ করা হয় - লাল আঁশযুক্ত ছোপগুলি পিছনের দিকে ঢালু ডালের মতো দেখা দিতে পারে," অ্যান্থনি বলেছেন।

এই ত্বকের অবস্থার কারণ স্পষ্ট নয়, তবে এটি একটি ভাইরাস বা ব্যাকটেরিয়ার কারণে হতে পারে। "বছরের নির্দিষ্ট সময়ে প্রাদুর্ভাব ঘটে এবং এটি একটি ভাইরাসের মতো কাজ করে," ওয়েইনবার্গ যোগ করেন।

চিকিত্সার মধ্যে রয়েছে অ্যান্টি-ইচ ক্রিম, অ্যান্টিহিস্টামাইনস, এবং স্টেরয়েড ক্রিম বা মলম, সেইসাথে গুরুতর ক্ষেত্রে UVB ফটোথেরাপি যা সাময়িক চিকিত্সায় সাড়া দেয় না,  AAD নোট করে । বেশিরভাগ ক্ষেত্রে, ফুসকুড়ি আট সপ্তাহের মধ্যে অদৃশ্য হয়ে যায়, যদিও এটি কখনও কখনও পাঁচ বা তার বেশি মাস ধরে থাকতে পারে।


8

অ্যাক্টিনিক কেরাটোসিস

ত্বক-পরিস্থিতি-আপনার-জানা উচিত-08-অ্যাকটিনিক-কেরাটোসিস-1440x810

অ্যাকটিনিক কেরাটোসিস হল সূর্যের এক্সপোজারের সাথে সম্পর্কিত এক ধরণের প্রাক-ক্যানসারাস ত্বকের পরিবর্তন, AAD অনুসারে । ওয়েইনবার্গ বলেছেন যে অ্যাক্টিনিক কেরাটোসিস হল সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি যা লোকেরা চর্মরোগ বিশেষজ্ঞকে দেখে। অ্যাক্টিনিক কেরাটোসিস ক্ষতগুলি সমতল, আঁশযুক্ত এবং কখনও কখনও রুক্ষ হয় এবং ঘন ঘন সূর্যের সংস্পর্শে আসে এবং বিশেষ করে মুখ, ঠোঁট, কান এবং মাথার ত্বক সহ মাথা ও ঘাড়ে দেখা যায়।

50 বছর বা তার বেশি বয়সের হালকা-চর্মযুক্ত ব্যক্তিরা এবং যারা ত্বকের সুরক্ষা না করে বাইরে অনেক সময় কাটিয়েছেন তাদের অ্যাক্টিনিক কেরাটোসেস হওয়ার প্রবণতা বেশি। "ফর্সা ত্বক থাকা এবং টুপি বা সানব্লক না পরলে আপনার অ্যাক্টিনিক কেরাটোসেস হওয়ার ঝুঁকি বেড়ে যায় ," ডেভিস বলেছেন।

মায়ো ক্লিনিক অনুসারে , সবচেয়ে সাধারণ চিকিত্সার মধ্যে রয়েছে ক্ষতগুলি জমাট করা (ক্রায়োথেরাপি) বা সাময়িক প্রেসক্রিপশন পণ্য প্রয়োগ করা।

9

জক ইচ

ত্বক-পরিস্থিতি-আপনার-জানা উচিত-09-জক-ইচ-আরএম-1440x810


জনস হপকিন্স মেডিসিন অনুসারে জক ইচ একই পরিবারে দাদ এবং অ্যাথলেটের পায়ে, যা টিনিয়া

 নামে পরিচিত  । এটি লাল, ফ্ল্যাকি ত্বক হিসাবে উপস্থাপন করে যা সাধারণত শরীরের আর্দ্র অংশে দেখা যায়, যেমন কুঁচকি, ভিতরের উরু এবং নিতম্ব। "এটি সাধারণত বাচ্চাদের তুলনায় প্রাপ্তবয়স্কদের মধ্যে বেশি দেখা যায়, যা ঘটে যখন ত্বকের উষ্ণ ভাঁজে আর্দ্রতা থাকে, উদাহরণস্বরূপ, ভিতরের উরু এবং অণ্ডকোষের মধ্যে," ডেভিস বলেছেন। এই চুলকানি সৃষ্টিকারী অবস্থার জন্য আপনার ঝুঁকি উষ্ণ, আর্দ্র পরিবেশে দীর্ঘায়িত এক্সপোজারের সাথে বৃদ্ধি পায়। বিশেষজ্ঞরা ভেজা জামাকাপড় অপসারণ এবং এই ত্বকের জায়গাগুলি যতটা সম্ভব শুষ্ক রাখার চেষ্টা করার পরামর্শ দেন।

জনস হপকিন্স মেডিসিন অনুসারে, যদি চিকিত্সা না করা হয় তবে এটি চলে যেতে কয়েক সপ্তাহ বা মাস লাগতে পারে। ডেভিস বলেছেন জক ইচের চিকিৎসার জন্য লোট্রিমিন আল্ট্রা এক্সট্রা স্ট্রেংথ জক ইচ ট্রিটমেন্ট ক্রিম- এর মতো ওভার-দ্য-কাউন্টার অ্যান্টিফাঙ্গাল চিকিত্সা বেছে নিন । এছাড়াও, নিশ্চিত হন "প্রতিদিন অন্তর্বাস পরিবর্তন করুন এবং ব্রিফের পরিবর্তে বক্সার পরার চেষ্টা করুন," ডেভিস বলেছেন।


10

টিনিয়া ভার্সিকলার

ত্বক-পরিস্থিতি-আপনার-জানা উচিত-10-টিনিয়া-ভার্সিকলার-1440x810 সম্পর্কে

ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, তৈলাক্ত ত্বকের লোকেরা, যেমন কিশোর বা যারা গ্রীষ্মমন্ডলীয় স্থানে বাস করে, তারা টিনিয়া ভার্সিকলারের জন্য একটু বেশি প্রবণ  । ওয়েইনবার্গ টিনিয়া ভার্সিকলারকে ত্বকে বসবাসকারী একটি সুপারফিসিয়াল ইস্টের সাথে ছত্রাকের সংক্রমণ হিসাবে বর্ণনা করেছেন। 

হার্ভার্ড হেলথ পাবলিশিং  অনুসারে, পিঠ, ঘাড়, বুক, কাঁধ, বগল এবং উপরের বাহুতে বিবর্ণ ত্বকের বিক্ষিপ্ত ছোপ (বিভিন্ন ত্বকের টোন সহ)  টিনিয়া ভার্সিকলারের লক্ষণগুলি প্রদর্শিত হয় । চুলকানিও সাধারণ, বিশেষ করে যখন ঘাম হয় বা তাপমাত্রা বৃদ্ধি পায়।

ওয়েইনবার্গ বলেছেন, গর্ভবতী মহিলারা প্রায়ই টিনিয়া ভার্সিকলার বিকাশ করে। ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, যাদের আপোষহীন প্রতিরোধ ব্যবস্থা রয়েছে বা যারা কর্টিকোস্টেরয়েড গ্রহণ করেন , একটি অঙ্গ প্রতিস্থাপন করেছেন বা ডায়াবেটিস তাদের এই অবস্থার বিকাশের জন্য বেশি সংবেদনশীল। AAD-এর মতে, চিকিত্সার মধ্যে সাময়িক অ্যান্টিফাঙ্গাল ওষুধ এবং ওয়াশ এবং কখনও কখনও প্রেসক্রিপশনে মুখের অ্যান্টিফাঙ্গালগুলি অন্তর্ভুক্ত থাকে যদি টপিকাল চিকিত্সাগুলি কাজ না করে 

11

পিটিরিয়াসিস রুব্রা পিলারিস (পিআরপি)

ত্বক-পরিস্থিতি-আপনার-জানা উচিত-11-পিটিরিয়াসিস-রুব্রা-পিলারিস-1440x810

পিটিরিয়াসিস রুব্রা পিলারিস হল ত্বকের অবস্থার একটি গোষ্ঠী যার ফলে শরীরের সর্বত্র বা নির্দিষ্ট কিছু জায়গায়, সাধারণত কনুই, হাঁটু, গোড়ালি, হাত এবং পায়ে লাল, আঁশযুক্ত দাগ দেখা যায়, জেনেটিক এবং বিরল রোগ (GARD)  অনুসারে ) তথ্য কেন্দ্র . কারণগুলি অজানা, যদিও এটি কিছু জেনেটিক উপাদান এবং পরিবেশগত কারণগুলির সাথে সম্পর্কিত বলে মনে হয়।

ওয়েইনবার্গ বলেছেন পিটিরিয়াসিস রুব্রা পিলারিস দেখতে সোরিয়াসিসের মতো, তবে খুব বিরল। GARD বলেছে, হাত বা পায়ের ত্বক পুরু হওয়া একটি সাধারণ লক্ষণ। "এটি বিরক্তিকর, এবং এটি দীর্ঘস্থায়ী এবং চিকিত্সা করা কঠিন হতে পারে," ওয়েইনবার্গ বলেছেন। বেশিরভাগ লোকেরই মৌখিক রেটিনয়েড যেমন আইসোট্রেটিনোইন (অ্যাকুটেন) বা অ্যাসিট্রেটিন (সোরিয়াটেন) বা মেথোট্রেক্সেটের মতো ওষুধের প্রয়োজন হবে যদি রেটিনয়েড চিকিত্সা কাজ না করে।


12

সেলুলাইটিস

ত্বক-পরিস্থিতি-আপনার-জানা উচিত-12-সেলুলাইটিস-1440x810 সম্পর্কে

যদিও সেলুলাইটিস ত্বকের উপরিভাগের সংক্রমণ হিসাবে শুরু হয় - কখনও কখনও ত্বকে একটি ছোট বিরতির কারণে যা ব্যাকটেরিয়াকে অনুমতি দেয় - এটি একটি গুরুতর সমস্যা হয়ে উঠতে পারে যদি ব্যাকটেরিয়া রক্ত ​​​​প্রবাহে প্রবেশ করে, সিডিসি অনুসারে । অ্যান্থনি বলেছেন, একজিমার কারণে ভাঙা ত্বকে ব্যাকটেরিয়া প্রবেশের কারণেও এটি হতে পারে। সেলুলাইটিস শরীরের যে কোনও জায়গায় উপস্থিত হতে পারে এবং অ্যাথলিটের পায়ের সাথে যুক্ত হতে পারে , ওয়েইনবার্গ বলেছেন।

সিডিসি-এর মতে, সেলুলাইটিস ত্বকের একটি অংশ হিসাবে দেখা দেয় - সাধারণত পা এবং পায়ে - যা লাল, উষ্ণ এবং কোমল হয়ে ওঠে এবং কমলার খোসার গঠন থাকতে পারে; এটি একটি জ্বর এবং ঠান্ডা হতে পারে.

সিডিসি অনুসারে, যাদের ওজন বেশি এবং যাদের লিম্ফ্যাটিক সিস্টেমে সমস্যা রয়েছে তাদের সেলুলাইটিস হওয়ার সম্ভাবনা বেশি। অ্যান্টনি বলেছেন, "ডায়াবেটিস সহ আপোষহীন প্রতিরোধ ব্যবস্থার সাথে লোকেরাও ঝুঁকিতে থাকে।"

1 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন