স্বাস্থ্যকর শীতকালীন ত্বকের জন্য সেরা 10 টি টিপস| ritu blog |

স্বাস্থ্যকর শীতকালীন ত্বকের জন্য সেরা 10 টি টিপস| ritu blog |


শীত আপনার ত্বককে ধ্বংস করে দিতে পারে, এবং এটি মনে হতে পারে যে এর থেকে মুক্তি নেই: বাইরের ঠাণ্ডা, ঝাপসা অবস্থা আপনার ত্বককে লাল এবং কাঁচা ছেড়ে দেয়, যখন অভ্যন্তরীণ তাপ বাতাস থেকে এবং আপনার ত্বক থেকে আর্দ্রতা ছিনিয়ে নেয়।

আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি (এএডি) নোটের মতো যে জিনিসগুলি শীতকে বিস্ময়কর করে তোলে, যেমন গর্জনকারী আগুনের কাছে বসে থাকা, আপনার ত্বককে শুষ্ক করতে পারে । এবং যদিও একটি গরম ঝরনা আপনাকে উষ্ণ করতে পারে, টেনেসি মেডিক্যাল সেন্টার ইউনিভার্সিটি অনুসারে, গরম জল ত্বকের প্রাকৃতিক তেলকে সরিয়ে দেয় ।

সুখের বিষয় হল, শুষ্ক ত্বকের কারণগুলির বিরুদ্ধে লড়াই করার এবং সারা ঋতুতে নিজেকে আর্দ্র ও কোমল রাখার অনেক উপায় রয়েছে , যার মধ্যে রয়েছে আপনার দৈনন্দিন রুটিনে কিছু সহজ পরিবর্তন।

শীতের উজ্জ্বল ত্বকের জন্য 10টি সহজ, চর্মরোগ বিশেষজ্ঞ-অনুমোদিত টিপস পড়ুন।

স্বাস্থ্যকর শীতকালীন ত্বকের জন্য সেরা 10 টি টিপস

1. আর্দ্রতা বাড়ানোর জন্য একটি হিউমিডিফায়ারে বিনিয়োগ করুন

ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলস-এর স্কিন কেয়ার অ্যান্ড লেজার ফিজিশিয়ানস-এর একজন চর্মরোগ বিশেষজ্ঞ নাইসান ও. ওয়েসলি, এমডি বলেছেন, "শীতের শীতের মাসগুলিতে, বাইরের বাতাস সাধারণত কম জল ধরে থাকে এবং শুষ্ক ও ঠান্ডা হয়।" ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, আপনার বাড়িতে বা অফিসে একটি হিউমিডিফায়ার বাতাসে আর্দ্রতা পুনরুদ্ধার করবে, আপনার ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করবে ৷

আপনার পুরো বাড়িতে বা যে কক্ষে আপনি সবচেয়ে বেশি সময় ব্যয় করেন সেখানে একটি হিউমিডিফায়ার চালান এবং 30 থেকে 50 শতাংশের মধ্যে অন্দরের আর্দ্রতা বজায় রাখার লক্ষ্য রাখুন। একটি বিকল্প হল আপনি যখন ঘুমাচ্ছেন তখন রাতারাতি এটি চালু করা। আপনি যদি আপনার বাড়ির আর্দ্রতার মাত্রা সম্পর্কে নিশ্চিত না হন তবে আপনি একটি আর্দ্রতা মিটার কিনতে পারেন, যেমন উচ্চ রেট দেওয়া গোয়াব্রোয়া ইউনিট ( Amazon.com )।

2. থার্মোস্ট্যাটের তাপমাত্রা ঠান্ডা এবং আরামদায়ক রাখুন

আপনি যদি শুষ্ক, ঠাণ্ডা বাইরের বাতাস থেকে বাঁচতে চান, তবে আপনি বাড়িতে পৌঁছানোর সাথে সাথেই তাপ বাড়িয়ে তুলতে প্রলুব্ধ হতে পারেন। কিন্তু উচ্চ কেন্দ্রীয় তাপ আপনার বাড়ির বাতাসকে আরও শুষ্ক করে তুলতে পারে, আমেরিকান অস্টিওপ্যাথিক কলেজ অফ ডার্মাটোলজি (AOCD) নোট করে ৷ আপনার ত্বককে আরও শুষ্ক হওয়া থেকে রোধ করতে একটি শীতল অথচ আরামদায়ক সেটিং চেষ্টা করুন — AOCD সুপারিশ করে 68 থেকে 75 ডিগ্রি ফারেনহাইট।




13টি প্রাকৃতিক শুষ্ক ত্বকের প্রতিকার আপনি ঘরে বসেই করতে পারেন
এই প্রাকৃতিক ত্বকের চিকিত্সা সাধারণ প্যান্ট্রি স্ট্যাপল দিয়ে বাড়িতে করা যেতে পারে!

3. ঝরনা এবং হাত ধোয়ার জন্য নিম্ন জলের তাপমাত্রা

দীর্ঘ, বাষ্পীয় ঝরনা যখন ঠান্ডা এবং ঝাপসা হয় তখন একটি দুর্দান্ত ধারণার মতো শোনাতে পারে, কিন্তু খুব গরম জল ত্বককে শুকিয়ে দিতে পারে, ম্যারি হায়াগ, এমডি , একজন চর্মরোগ বিশেষজ্ঞ এবং নিউ ইয়র্ক সিটির ফিফথ অ্যাভিনিউ অ্যাস্থেটিক্সের প্রতিষ্ঠাতা বলেছেন৷ একটি 5- থেকে 10-মিনিটের উষ্ণ শাওয়ার (বা স্নান) গরমের চেয়ে শুষ্ক ত্বকের খারাপ হওয়ার সম্ভাবনা কম, AAD পরামর্শ দেয় ।

একটি ভাল নিয়ম: যদি জল আপনার ত্বককে লাল করে দেয়, তবে এটি খুব গরম, UPMC নোট করে ।

আপনার হাত ধোয়ার জন্য অত্যধিক গরম জল ব্যবহার করাও এড়ানো উচিত। এটি বিশেষভাবে সত্য যদি আপনার হাত লাল, আঁশযুক্ত এবং চুলকানি হয় ( ন্যাশনাল একজিমা অ্যাসোসিয়েশন অনুসারে হাতে একজিমার সম্ভাব্য লক্ষণ )। গরম জল বা শীতল বাতাসের সংস্পর্শে থেকে শুষ্ক ত্বক একজিমা ফ্লেয়ার-আপকে ট্রিগার করতে পারে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে শীতল জল জীবাণু অপসারণে উষ্ণ জলের মতো কার্যকর বলে মনে হয় এবং ত্বকে কম জ্বালাতন করে ।

4. মৃদু, সুগন্ধ মুক্ত বডি ক্লিনজার বেছে নিন

স্নান করার সময়, বার সাবান ত্বকের প্রাকৃতিক তেল ছিঁড়ে এবং মাইক্রোবায়োমকে ব্যাহত করে শুষ্কতাকে আরও খারাপ করতে পারে, ডাঃ ওয়েসলি বলেছেন।

"যাদের শুষ্ক ত্বক আছে, আমি বডি ওয়াশ ব্যবহার করার পরামর্শ দিই," ডাঃ হায়াগ বলেছেন। "সংবেদনশীল ত্বকের জন্য' বা 'রঞ্জকমুক্ত' এবং 'সুগন্ধবিহীন' লেবেলযুক্ত ওয়াশগুলি সন্ধান করুন৷ প্রায়শই এগুলিতে কম শুকানোর উপাদান থাকে এবং হায়ালুরোনিক অ্যাসিড , সিরামাইড, তেল, শিয়া মাখন এবং ওটসের মতো বেশি ময়শ্চারাইজিং উপাদান থাকে।"

এছাড়াও, "সুগন্ধি-মুক্ত" লেবেলযুক্ত পণ্যগুলি সন্ধান করুন, AAD পরামর্শ দেয় ৷ "অসেন্টেড" পণ্যগুলিতে আসলে রাসায়নিক থাকতে পারে যা ঘ্রাণকে নিরপেক্ষ করে এবং জ্বালা সৃষ্টি করতে পারে।

5. ঋতুর জন্য আপনার ত্বকের যত্নের পদ্ধতি পরিবর্তন করুন

যদি আপনার ত্বক শুষ্ক এবং চুলকানি হয়, তাহলে হায়াগ আপনাকে আলফা-হাইড্রক্সি অ্যাসিড (AHAs) এবং রেটিনয়েডযুক্ত ত্বকের যত্নের পণ্যগুলি ব্যবহারে পিছিয়ে দেওয়ার পরামর্শ দেয় , কারণ এটি সমস্যাটিকে আরও খারাপ করতে পারে এবং এমনকি এটির লক্ষণও হতে পারে। একটি বিরক্তিকর ডার্মাটাইটিস (একটি ত্বকের প্রতিক্রিয়া যা একটি বিরক্তিকর পদার্থের দীর্ঘায়িত এক্সপোজারের পরে ঘটে)। "একবার ত্বক নিরাময় হয়ে গেলে, আপনি ধীরে ধীরে রেটিনয়েড এবং আলফা-হাইড্রক্সি অ্যাসিড পুনরায় চালু করতে পারেন," সে বলে।

আপনার মুখের ত্বক শুকিয়ে গেলে AHAs এবং retinoids এড়িয়ে যাওয়ার পাশাপাশি, AAD অ্যালকোহল এবং সুগন্ধযুক্ত পণ্যগুলিকে পরিষ্কার করার পরামর্শ দেয়, কারণ এটি ত্বককে তার প্রাকৃতিক তেল ধরে রাখতে সাহায্য করবে।

পরিবর্তে, আপনার ত্বকের যত্নের রুটিনের জন্য তেল এবং ক্রিম বেছে নিন এবং আপনার টোনারের উপরে একটি ময়েশ্চারাইজার প্রয়োগ করার কথা বিবেচনা করুন যদি পরবর্তীটি শুষ্কতা সৃষ্টি করে, ওয়েসলি বলেছেন।

রাতে, আপনার বাহু, পা এবং মিডসেকশন সহ আপনার শরীরে একটি সমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করুন। হায়াগ বলেছেন, "পেট্রোলেটাম, স্কোয়ালিন এবং শিয়া মাখনের মতো বাধাগুলি সন্ধান করুন৷ "এগুলি এমন উপাদান যা ত্বকের উপর একটি প্রতিরক্ষামূলক সীল তৈরি করে আর্দ্রতাকে সিল করে।" হায়াগ হায়ালুরোনিক অ্যাসিড এবং গ্লিসারিনের মতো ময়শ্চারাইজিং হিউমেক্ট্যান্ট সহ একটি পণ্য খোঁজারও পরামর্শ দেয়। এগুলি মুখের জন্য দুর্দান্ত উপাদান, কারণ এগুলি ত্বককে শ্বাস নিতে দেয় এবং ব্রণতে অবদান রাখার সম্ভাবনা কম।

এবং আপনার শরীরের বাকি অংশ ময়শ্চারাইজ করতে ভুলবেন না। "শীতের সময় শরীরের জন্য, আমি একটি ঘন ক্রিম ব্যবহার করার পরামর্শ দিই যা একটি পাম্পের বিপরীতে একটি জার বা টিউব থেকে বেরিয়ে আসে," ওয়েসলি বলেছেন। "পাম্প থেকে যে লোশনগুলি বের হয় সেগুলি পাতলা এবং আরও জলযুক্ত হয়, তাই প্রয়োগ করার পরে তারা প্রায়শই ত্বকের পৃষ্ঠ থেকে বাষ্পীভূত হতে পারে এবং যথেষ্ট ঘন এবং ময়শ্চারাইজিং হয় না।"

আপনার ঠোঁটের জন্য, একটি ময়শ্চারাইজিং বালাম (যেমন পেট্রোলিয়াম জেলি বা অন্য মলম) শুষ্ক, ফাটা ঠোঁট নিরাময় করতে সাহায্য করতে পারে এবং এএএডি অনুসারে তাদের ফাটা থেকে রক্ষা করতে পারে ।

আপনার ত্বকের প্রকারের উপর নির্ভর করে শীতের জন্য আপনার ত্বকের যত্নের রুটিন কীভাবে পরিবর্তন করবেন

6. ঘন ঘন হাত ময়শ্চারাইজ করুন, বিশেষ করে ধোয়ার পরে

সিডিসি নোট হিসাবে হাত ধোয়া অত্যাবশ্যক, বিশেষ করে যখন সাধারণ সর্দি, ফ্লু এবং COVID-19 একটি হুমকি। কিন্তু "ধরাবার হাত ধোয়ার ফলে হাত মারবে," বলেছেন লিন্ডা স্টেইন গোল্ড, এমডি, ওয়েস্ট ব্লুমফিল্ড, মিশিগানের হেনরি ফোর্ড মেডিকেল সেন্টারের একজন বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ।

প্রতিবার ধোয়ার পর হ্যান্ড ক্রিম লাগান, ডাঃ স্টেইন গোল্ড যোগ করেন। আপনি যখন থালা-বাসন ধোয়া বা বাড়ির চারপাশে পরিষ্কার করছেন তখন তিনি আপনার হাত রক্ষা করার জন্য জলরোধী গ্লাভস পরার পরামর্শ দেন।

ওয়েসলি বলেন, আপনার ত্বকে ক্রিম শোষণ করতে সাহায্য করার জন্য ময়েশ্চারাইজার লাগানোর পর আপনি সুতির গ্লাভস পরতে পারেন।

ঠান্ডা এবং ফ্লু ঋতুতে কেন সঠিকভাবে হাত ধোয়া অপরিহার্য

7. সানস্ক্রিন লাগান — এমনকি ধূসর শীতের দিনেও

স্কিন ক্যান্সার ফাউন্ডেশনের মতে উজ্জ্বল শীতের দিনে, তুষার সূর্যের রশ্মিকে প্রতিফলিত করে, যা আপনার UV এক্সপোজারকে বহুগুণ করে । আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে অতিবেগুনী রশ্মি ত্বকের ক্যান্সার , রোদে পোড়া এবং অকাল ত্বকের বার্ধক্য (যেমন বলিরেখা, চামড়ার চামড়া এবং লিভারের দাগ) এর সাথে যুক্ত হয়েছে ।

এর মানে হল আপনি ঢালে বাইরে আছেন, তুষারে খেলছেন, বা কোনও কাজের জায়গায় পার্কিং লটের মধ্য দিয়ে হাঁটছেন, গ্রীষ্মের মতো কঠোর শীতের আবহাওয়ায় সানস্ক্রিন প্রয়োগ করা ঠিক ততটাই গুরুত্বপূর্ণ।

শীতের অন্ধকার, ভয়ানক দিনগুলি দ্বারাও প্রতারিত হবেন না। স্কিন ক্যান্সার ফাউন্ডেশন অনুসারে, সূর্যের ক্ষতিকারক UV রশ্মির 80 শতাংশ পর্যন্ত মেঘের মধ্যে প্রবেশ করতে পারে এবং এখনও ক্ষতির কারণ হতে পারে ।

স্কিন ক্যান্সার ফাউন্ডেশন বলে, বাইরে যাওয়ার আগে, আপনার শরীরের সমস্ত উন্মুক্ত স্থানে ল্যানোলিন বা গ্লিসারিনের মতো জল প্রতিরোধী এবং ময়শ্চারাইজিং উপাদান সহ 30 বা তার বেশি SPF সহ একটি ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন লাগান ।

আপনার কি সত্যিই বাড়ির ভিতরে সানস্ক্রিন পরতে হবে?

8. উপযুক্ত, আরামদায়ক, বিরক্তিকর পোশাক পরিধান করুন

অনেক ঠান্ডা-আবহাওয়ার কাপড় শুষ্ক শীতের ত্বককে বাড়িয়ে তুলতে পারে । "পশম এবং রুক্ষ পোশাককে সরাসরি আপনার ত্বকে স্পর্শ করা থেকে বিরত রাখুন," স্টেইন গোল্ড বলেছেন। "এটি শুষ্ক ত্বকের জ্বালা এবং চুলকানির কারণ হতে পারে।"


পরিবর্তে, আপনার ত্বকের বিপরীতে নরম, শ্বাস-প্রশ্বাসযোগ্য উপকরণ (যেমন তুলা বা সিল্ক) থেকে তৈরি হালকা স্তরগুলি পরুন। এর পরে, আপনার ভারী, উষ্ণ সোয়েটারগুলি টানুন, AAD সুপারিশ করে ।


গ্লাভস বা মিটেন দিয়ে ঠান্ডা শীতের বাতাস থেকে আপনার হাত রক্ষা করতে ভুলবেন না। যদি উলের গ্লাভস খুব বিরক্তিকর হয়, তাহলে চামড়া ব্যবহার করে দেখুন, ওয়েসলি পরামর্শ দেন।

9. সঠিক খাওয়া এবং হাইড্রেটেড থাকার কথা মনে রাখবেন

কঠোর ফলাফল আশা করবেন না, তবে আপনার ত্বককে ভেতর থেকে কিছুটা ময়শ্চারাইজ করা সম্ভব হতে পারে। ওয়েসলি বলেছেন, "জলের মতো প্রচুর পরিমাণে তরল পান করে হাইড্রেটেড থাকা, শুষ্কতা এড়াতে আপনি ডায়েটের মাধ্যমে করতে পারেন এমন সেরা জিনিসগুলির মধ্যে একটি।" একটি ছোট সমীক্ষায় দেখা গেছে যে কম জল খাওয়ার লোকেরা বেশি জল পান করে তাদের ত্বকের হাইড্রেশনকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে সক্ষম হয়েছিল (এই ক্ষেত্রে, তাদের স্বাভাবিক দৈনিক খাওয়ার চেয়ে দুই লিটার জল বেশি)।

আপনার খাদ্য একটি ভূমিকা পালন করতে পারে. "প্রক্রিয়াজাত খাবার এবং শর্করা এড়িয়ে চলা, এবং প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ সম্পূর্ণ খাবার খাওয়া শরীর এবং ত্বককে সুস্থ রাখবে," ওয়েসলি বলেছেন।

কেন ডিহাইড্রেশন এখনও শীতকালে একটি ঝুঁকি

10. নিজেকে শুকনো প্যাট করুন, তারপর আর্দ্রতা লক করুন

আপনার হাত ধোয়ার পর শুকিয়ে নিন, হায়াগ বলেছেন। AOCD বলে যে ত্বকে ঘষে না দিয়ে শুষ্ক ত্বককে ব্লটিং বা প্যাট করা আরও আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

স্নানের পরে তোয়ালে বন্ধ করার সময়ও একই কাজ করুন, স্টেইন গোল্ড পরামর্শ দেন: "ত্বকের শুষ্কতা দূর করুন এবং স্নানের কয়েক মিনিটের মধ্যে একটি ঘন ময়েশ্চারাইজার লাগান যাতে ত্বকে জল ঢেকে যায়।"

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন