কতবার চুল ধোয়া উচিত সপ্তাহে | ritu it|


কত ঘন ঘন আপনার চুল ধোয়া উচিত?




আপনার মাথার ত্বক এবং চুলের সাথে অনেক কিছু ঘটছে। তাপ, ব্যায়াম এবং দৈনন্দিন ক্রিয়াকলাপ থেকে ঘাম, সেইসাথে ঋতু পরিবর্তন, আপনার তালাগুলির প্রাকৃতিক অবস্থাকে প্রভাবিত করতে পারে। উল্লেখ করার মতো নয়, চুলের প্রোডাক্ট থেকে তৈরি হওয়া সময়ের সাথে সাথে মাথার ত্বকের ক্ষতি করে। এছাড়াও, আপনার চুলের ফলিকলের কাছের গ্রন্থিগুলি তেল তৈরি করে যা আপনার স্ট্র্যান্ডগুলিকে স্লিক করে।


নিঃসন্দেহে, আপনি জানেন আপনার চুল ধোয়া দরকার, কিন্তু আপনার চুল এবং মাথার ত্বকের স্বাস্থ্য রক্ষা করার জন্য কত ঘন ঘন শ্যাম্পু করা উচিত ?


TikTok প্রবণতা #nopoo অনুযায়ী , শ্যাম্পু এমনকি সমীকরণে থাকা উচিত নয়। #Nopoo 288 মিলিয়নেরও বেশি ভিউ পেয়েছে এবং অন্যান্য ক্লিনজিং পদ্ধতি যেমন অ্যাপেল সিডার ভিনেগার বা প্লেইন ওয়াটার ব্যবহার করার পরিবর্তে শ্যাম্পু বাদ দেওয়ার জন্য লোকেদের দেখায়। এটি বলেছে, এই প্রবণতার কথিত সুবিধাগুলিকে শক্তিশালী করার জন্য সামান্য বিজ্ঞান আছে।


তাই, আপনার চুলের ধরন, মাথার ত্বকের স্বাস্থ্য, জীবনযাত্রা এবং আরও অনেক কিছুর জন্য কত ঘন ঘন শ্যাম্পু করা উচিত তা খুঁজে বের করতে আমরা বিশেষজ্ঞদের চুল পরিষ্কার করার দিকে নজর দিতে বলেছি।


কেন আপনার চুল ধোয়া গুরুত্বপূর্ণ

যদিও আপনি আপনার সারা জীবন শ্যাম্পু করে চলেছেন, আসুন আমরা কেন প্রথমে আমাদের চুল ধুয়ে ফেলি সে সম্পর্কে একটু রিফ্রেশার দিয়ে শুরু করি।


"আপনার চুল ধোয়া দুটি উদ্দেশ্য করে: মাথার ত্বক পরিষ্কার করা এবং চুলের স্ট্র্যান্ড পরিষ্কার করা," ফাতিমা ফাহস, এমডি, FAAD, মিশিগানের ওয়েস্ট ব্লুমফিল্ড টাউনশিপের একজন বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ এবং ডার্মি ডক বক্সের প্রতিষ্ঠাতা বলেছেন । আপনার মাথার ত্বক পরিষ্কার করা আপনার মুখের ত্বক পরিষ্কার করার অনুরূপ, তিনি বলেন, এটি তেল, ধ্বংসাবশেষ এবং ময়লা অপসারণ করে।



যাইহোক, আপনি ওয়াশিং উপর ওভারবোর্ড যেতে পারেন. খুব ঘন ঘন ধোয়ার নেতিবাচক দিক হল (আপনার নির্দিষ্ট মাথার ত্বক এবং চুলের প্রকারের উপর ভিত্তি করে) এর ফলে শুষ্কতা, চুলকানি এবং এমনকি চুল পড়াও হতে পারে , ডঃ ফাহস বলেছেন। "আমাদের চুলগুলি সেবাম নামক প্রাকৃতিক তেলের উপর নির্ভর করে, যা তাদের পুষ্টির জন্য মাথার ত্বকে চুলের ফলিকল রুট থেকে নিঃসৃত হয়," সে ব্যাখ্যা করে। "এই তেলটি খুব ঘন ঘন অপসারণের ফলে মাথার ত্বকে জ্বালা হতে পারে এবং চুলের ক্ষতি হতে পারে।"


কতবার বিশেষজ্ঞরা আপনার চুল ধোয়ার পরামর্শ দেন

প্রথমত, মনে রাখবেন যে প্রত্যেকের মাথার ত্বকের অবস্থা এবং চুলের ধরন আলাদা, তাই আপনার চুল কত ঘন ঘন ধোয়া উচিত তার উত্তরটি অত্যন্ত স্বতন্ত্র।


উদাহরণস্বরূপ, আপনার যদি কোঁকড়ানো চুল থাকে, তাহলে আপনার মাথার ত্বক সম্ভবত সোজা চুলের মানুষের মাথার ত্বকের চেয়ে বেশি শুষ্ক, বলেছেন জেনিফার ডেভিস আলেকজান্ডার, পিএইচডি , বাল্টিমোরের একজন সামগ্রিক ত্বক বিজ্ঞানী এবং ত্বকের সুস্থতা বিশেষজ্ঞ। যদি আপনার মাথার ত্বক এবং চুল তৈলাক্ত হয়ে থাকে, তবে আপনাকে শুষ্ক চুলের চেয়ে বেশি ঘন ঘন ধুতে হতে পারে, সে বলে। আলাদাভাবে, যদি আপনার সূক্ষ্ম চুল থাকে, তবে এটি প্রতিদিন বা প্রতি-দিনের ধোয়া থেকে উপকার পেতে পারে, ফাহস নোট করে।


এছাড়াও, অন্যান্য জীবনধারার কারণগুলি আপনার ধোয়ার ফ্রিকোয়েন্সিকে প্রভাবিত করতে পারে, ড. আলেকজান্ডার বলেছেন:


আপনি কত ঘন ঘন ব্যায়াম

ক্লোরিনযুক্ত পুলে সাঁতার কাটা

এমন একটি কাজ করা যেখানে আপনি ধুলো এবং রাসায়নিকের সংস্পর্শে আসেন

চুলের পণ্য ব্যবহার করা, যা তৈরি হতে পারে

আপনি যদি আপনার চুলকে রাসায়নিকভাবে চিকিত্সা করেন

এটি আপনার জাতিগততা কীভাবে আপনার চুলের ফলিকসকে প্রভাবিত করে তা বুঝতে সাহায্য করে। "আফ্রিকান বংশোদ্ভূত লোকদের অপ্রতিসম উপবৃত্তাকার আকৃতির চুলের ফলিকল আছে," আলেকজান্ডার বলেছেন। এটি মাথার ত্বক থেকে চুলে যাওয়ার জন্য সিবামের ক্ষমতাকে বাধা দেয়, যার ফলে আরও শুষ্কতা এবং সম্ভাব্য ভাঙ্গন দেখা দেয়। "প্রতিদিন ধোয়ার পরামর্শ দেওয়া হয় না," সে বলে৷ ফাহস যোগ করেছেন যে যাদের আফ্রো-টেক্সচারযুক্ত, কাঁকড়া চুল আছে তারা ধোয়ার মধ্যে এক থেকে দুই সপ্তাহ পর্যন্ত সময় প্রসারিত করতে সক্ষম হতে পারে।


কসিয়ান এবং এশীয় ব্যক্তিদের জন্য, আলেকজান্ডার উল্লেখ করেছেন যে তাদের বৃত্তাকার, প্রতিসম চুলের ফলিকল রয়েছে। "এটি সিবামকে ক্রমাগতভাবে মাথার ত্বক এবং চুলকে আবরণ করতে দেয়, যা তৈলাক্ত মাথার ত্বক এবং প্রাণহীন স্ট্র্যান্ডের দিকে পরিচালিত করতে পারে," তিনি ব্যাখ্যা করেন। 2021 সালে স্কিন অ্যাপেনডেজ ডিসঅর্ডার- এ প্রকাশিত একটি সমীক্ষা যা এশিয়ান লোকদের দিকে তাকাতে দেখা গেছে যে প্রতি সপ্তাহে পাঁচ থেকে ছয় বার ধোয়ার পরে "চুল এবং মাথার ত্বকের অবস্থার সাথে সন্তুষ্টি" ঘটে।


শেষ পর্যন্ত, যদিও, আপনার চুল কত ঘন ঘন ধোয়া উচিত তা বিবেচনা করার জন্য অনেকগুলি কারণ বিবেচনা করা এবং তারপর সেই তথ্যটি আপনার পক্ষে সেরা সিদ্ধান্ত নেওয়ার জন্য ব্যবহার করা আপনার উপর নির্ভর করে। আলেকজান্ডার বলেছেন, "আমার সেরা উপদেশ হল আপনার চুল জানা। এবং আরও সুনির্দিষ্ট সুপারিশের জন্য, আপনার জন্য তৈরি একটি নির্দিষ্ট চুল ধোয়ার পদ্ধতির জন্য বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।


আপনার চুল ধোয়ার সঠিক উপায়

আপনি যখন ঘুমাচ্ছেন, আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি  (এএডি) মাথার ত্বকে শ্যাম্পু ম্যাসেজ করার দিকে মনোনিবেশ করার পরামর্শ দেয়।


“শ্যাম্পুর প্রধান কাজ হল মাথার ত্বক পরিষ্কার করা। সরাসরি মাথার ত্বকে শ্যাম্পু প্রয়োগ করা এবং ধুয়ে ফেলার সাথে সাথে এটিকে চুলের মধ্যে দিয়ে যেতে দেওয়া [সাধারণত] আপনার স্ট্র্যান্ডের জন্য যথেষ্ট,” বলেছেন আলেকজান্ডার। আরও কী, এটি মাথার ত্বকে ম্যাসেজ করলে রক্ত ​​​​প্রবাহ বৃদ্ধি পায় যা আপনার মাথার ত্বক এবং চুলের ফলিকলকে পুষ্ট করে, সে বলে।


ম্যাসাজ করা শ্যাম্পুটি আপনার মাথার ত্বকে কয়েক মিনিটের জন্য ধুয়ে ফেলুন যাতে সক্রিয় উপাদানগুলি সবচেয়ে দক্ষতার সাথে পরিষ্কার হয়, ফাহস যোগ করে। AAD অনুযায়ী চুলের প্রান্তে একটি কন্ডিশনার ব্যবহার করুন।


আপনি আপনার চুল ধোয়া না হলে কি হতে পারে?

আপনার চুল না ধোয়ার পরিণতিগুলির মধ্যে রয়েছে তৈলাক্ততা এবং মাথার ত্বক তৈরি হওয়া। সোশ্যাল মিডিয়ায় একটি "নো পু" প্রবণতা থাকতে পারে (যেখানে লোকেরা শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করা এড়ায়), তবে এই বিল্ডআপের পরিণতিগুলি মনে রাখবেন, যা "চুলের ফলিকলগুলিকে আটকে রাখতে পারে, চুলের ওজন কমাতে পারে এবং মাথার ত্বকের pH ব্যাহত করতে পারে, সিবামের মাত্রা এবং মাথার ত্বকের মাইক্রোবায়োম, "আলেকজান্ডার ব্যাখ্যা করেন। শ্যাম্পু করা — যদিও সঠিক সময় প্রত্যেকের জন্য আলাদা — মাথার ত্বক এবং চুলের স্বাস্থ্যের উন্নতি করে ৷


মনে রাখবেন যে চুল এবং মাথার ত্বকের উদ্বেগ শুধুমাত্র আপনি কতবার শ্যাম্পু করবেন তা নিয়ে নয় - আপনার চুল আপনার স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছু বলে । আপনি যদি স্বাভাবিকের বাইরে শুষ্কতা, চুলকানি বা অস্বস্তি অনুভব করেন তবে আপনার চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।


আপনার চুল ধোয়ার মধ্যে সময় কীভাবে প্রসারিত করবেন

আপনি যদি সবেমাত্র আপনার চুলের স্টাইল করে থাকেন এবং এটি দেখতে এবং সুস্থ বোধ করতে চান তবে আপনি যা করতে পারেন তা এখানে:


শুধুমাত্র হালকা ব্যায়াম করুন যাতে প্রচুর ঘাম হয় না, যেমন মৃদু হাঁটা বা যোগব্যায়াম । এবং ভবিষ্যতে, আপনার চুল ধোয়া এবং স্টাইল করার পরিকল্পনা করার ঠিক আগে তীব্র, ঘর্মাক্ত ব্যায়ামের সময়সূচী করা খারাপ ধারণা নয় , ফাহস পরামর্শ দেয়।

শুষ্ক শ্যাম্পু বুদ্ধিমানের সাথে এবং অল্পের সাথে ব্যবহার করুন — ধারাবাহিকভাবে এটি আপনার চুলে স্প্রে করার ফলে আপনার মাথার ত্বকে জ্বালাপোড়া তৈরি হতে পারে, ফাহস নোট করে।

কিভাবে শ্যাম্পু প্রকার প্রভাবিত করে আপনি কত ঘন ঘন আপনার চুল ধোয়া

এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে আপনি একটি শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করছেন যা আপনার নির্দিষ্ট চুলের ধরণের জন্য তৈরি করা হয়েছে এবং অতীতের গবেষণা অনুসারে অনেকগুলি রয়েছে ৷


উদাহরণস্বরূপ, ফাহস উল্লেখ করেছেন যে যদি আপনার মাথার ত্বক তৈলাক্ত থাকে এবং আপনি একটি ময়শ্চারাইজিং শ্যাম্পু ব্যবহার করেন তবে আপনার বোর্ডে খুব বেশি আর্দ্রতা থাকতে পারে এবং আপনাকে আরও ঘন ঘন ধোয়া শুরু করতে হতে পারে।


তৈলাক্ত চুলের জন্য বিশেষভাবে তৈরি করা শ্যাম্পু বা "স্পষ্টকারী" বা ভারসাম্যযুক্ত লেবেলযুক্ত একটি শ্যাম্পু সন্ধান করুন। তিনি বলেন, ক্ল্যারিফাইং শ্যাম্পু, যা জমাট বাঁধা দূর করতে সাহায্য করে, এটিও একটি ভাল পছন্দ হতে পারে যদি আপনি আপনার চুলে শুকনো শ্যাম্পু সহ অনেক পণ্য ব্যবহার করেন, যা ওভারটাইম তৈরি করতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন