মসৃণ এবং উজ্জ্বল ত্বকের জন্য 7টি অন্যান্য প্রাকৃতিক তেল| ritu it|

 

মসৃণ এবং উজ্জ্বল ত্বকের জন্য 7টি অন্যান্য প্রাকৃতিক তেল



প্রাকৃতিক তেল, যেমন নারকেল তেল , শিয়া মাখন তেল এবং জলপাই তেল, শতাব্দী ধরে ত্বকের যত্ন এবং চুলের যত্নের জন্য ব্যবহৃত হয়ে আসছে। প্রজন্মের পর প্রজন্ম তাদের বিভিন্ন ময়শ্চারাইজিং, প্রতিরক্ষামূলক এবং ব্যাকটেরিয়ারোধী গুণাবলীর জন্য দাবি করেছে। আধুনিক প্রসাধনী এবং সুস্থতা শিল্পের বৃদ্ধির সাথে  , এই প্রতারণামূলকভাবে সরল পদার্থগুলিকে প্রায়ই উপেক্ষা করা হয়েছে, কিন্তু তারা গত দশকে জনসাধারণের চোখে কিছুটা পুনরুত্থান করেছে, কারণ লোকেরা সংযোজন-মুক্ত, সাশ্রয়ী মূল্যের, এবং কার্যকর পণ্য।


সম্পর্কিত:  নারকেল তেল কি, এবং এটি আপনার জন্য ভাল?


কিন্তু কোন তেল ব্যবহার করা উচিত এবং কিভাবে? তাদের মধ্যে পার্থক্য কি?


কীভাবে প্রাকৃতিক তেল আপনাকে উজ্জ্বল, স্বাস্থ্যকর ত্বক দিতে সাহায্য করতে পারে সে সম্পর্কে আরও তথ্যের জন্য পড়ুন।


মসৃণ এবং উজ্জ্বল ত্বকের জন্য 7 প্রাকৃতিক তেল

আপনার ত্বক এবং চুলে নারকেল তেল এবং অন্যান্য তেল ব্যবহার করা কি নিরাপদ?

ত্বক এবং চুলের যত্নের জন্য প্রাকৃতিক তেলের ব্যবহার বছরের পর বছর ধরে চলে আসছে:  এক্সপেরিমেন্টাল বোটানি জার্নালে প্রকাশিত একটি নিবন্ধে   প্রাচীন মিশরের সভ্যতাগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে, উদাহরণস্বরূপ, তাদের ব্যবহারে ড্যাবল করা হয়েছে,  অন্য গবেষণায় প্রাচীন গ্রীক ক্রীড়াবিদরা অলিভ অয়েলের  স্লেদার করার পরামর্শ দিয়েছে।   তাদের ত্বকে, সম্ভবত প্রতিযোগিতার সময় তাদের ত্বককে আরও উজ্জ্বল দেখাতে।


রজনী কাট্টা, এমডি , মেডিসিনের একজন ক্লিনিকাল সহকারী অধ্যাপক এবং টেক্সাসের বেলর কলেজ অফ মেডিসিনের বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ, বলেছেন যে আমাদের "শতাব্দীর অভিজ্ঞতা" আছে তা দেখানোর জন্য যে এটি প্রাকৃতিক তেলের জন্য অস্বাভাবিক — যেমন নারকেল তেল, জলপাই। তেল, এবং সূর্যমুখী বীজ তেল - অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে । “আমি মনে করি যে প্রাকৃতিক তেলগুলি সত্যিই প্রাধান্য ফিরে এসেছে তার একটি কারণ হল এমন ময়শ্চারাইজারগুলির জন্য অনুসন্ধান করা হয়েছে যেগুলি A) অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করে না, B) অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করে এমন অনেক রাসায়নিক নেই , এবং C) সাশ্রয়ী, "সে বলে।



সম্পর্কিত: 5 উপায়ে নারকেল তেল আপনার ত্বক এবং চুল বাঁচাতে পারে 


এটি বলেছে, ডাঃ কাট্টা আপনার ত্বকের জন্য - বিশেষ করে আপনার মুখের জন্য উপযুক্ত তা নিশ্চিত করার পরামর্শ দেন। উদাহরণস্বরূপ, তিনি বলেন, যদি আপনার ত্বকে ব্রণ হওয়ার সম্ভাবনা থাকে , তাহলে শুধুমাত্র আপনার শরীরকে ময়শ্চারাইজ করার জন্য প্রাকৃতিক তেল ব্যবহার করার কথা বিবেচনা করুন এবং আপনার মুখে কোনো নতুন তেল লাগানোর আগে আপনার চর্মরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলুন। ইন্ডিয়ান জার্নাল অফ ডার্মাটোলজিতে মে-জুন 2016-এ প্রকাশিত  একটি নিবন্ধ অনুসারে, ত্বকের ধরন, শুষ্ক, তৈলাক্ত, সংমিশ্রণ বা সংবেদনশীল, ত্বকের যত্নের পণ্যগুলি কীভাবে আপনার ত্বককে প্রভাবিত করতে পারে তার একটি প্রধান ভূমিকা পালন করতে পারে  ।


প্রাকৃতিক তেল ব্যবহার করার আগে বিবেচনা করার আরেকটি বিষয় হল আপনি কত তাড়াতাড়ি সেগুলি প্রয়োগ করার পরে রোদে থাকতে চান। "আপনি যদি এগুলি মুখে ব্যবহার করেন তবে আমি অবশ্যই খুব সতর্ক থাকব," কাট্টা ব্যাখ্যা করেন। "কারণ তারা তেল, এটি মুখের ত্বকে বিকিরণ ব্যবহার করার একটি তীব্র প্রভাব।"


প্রাকৃতিক তেল ব্যবহার করার সময় সূর্যের ক্ষতি এড়াতে একটি উপায় হল দিনের বিভিন্ন সময়ে এগুলি ভিন্নভাবে প্রয়োগ করা। সকালে, আপনার ত্বকে একটি পাতলা স্তর প্রয়োগ করার কথা বিবেচনা করুন (এটি প্রায় 15 মিনিটের মধ্যে শোষিত হওয়া উচিত, কত্তা বলে)। রাতে, যখন আপনি সূর্যের সংস্পর্শে আসেন না, নির্দ্বিধায় উদারভাবে তেল প্রয়োগ করুন। আপনি জানতে পারবেন যে আপনি খুব বেশি প্রয়োগ করেছেন যদি আপনার ত্বক এটি শোষণ না করে, Katta নোট।


সম্পর্কিত: 5 প্রাকৃতিক শুষ্ক ত্বক প্রতিকার 


কীভাবে আপনার মুখ এবং শরীরে প্রাকৃতিক তেল প্রয়োগ করবেন

"আপনি যখন প্রাকৃতিক তেল প্রয়োগ করছেন, তখন আপনাকে সত্যিই মুখ এবং শরীরের মধ্যে পার্থক্য করতে হবে," কাট্টা বলেছেন। “আমি ব্রণের জন্য এই ধরনের তেলের সুপারিশ করি না, কারণ তেলগুলি আপনার ছিদ্রগুলিকে আটকে রাখতে পারে এবং ব্রণকে আরও খারাপ করে তুলতে পারে। কিন্তু যে মহিলার মুখে ব্রণ আছে, তার জন্য নারকেল তেল হবে তার শরীরের জন্য দারুণ ময়েশ্চারাইজার।”


আপনার প্রয়োজনে কতটা তেল উপযুক্ত তা খুঁজে বের করার জন্য একটু ট্রায়াল এবং ত্রুটির প্রয়োজন হতে পারে। ময়েশ্চারাইজার হিসেবে কত পরিমাণ তেল ব্যবহার করা উচিত সে বিষয়ে কোনো গবেষণা না থাকলেও, আপনার ত্বক আপনাকে বলবে যখন যথেষ্ট হবে। যদি এটি খুব চর্বিযুক্ত মনে হয়, তার মানে এটি সব শোষিত হয়নি।


জৈব তেল বনাম অপরিহার্য তেল: একটি পার্থক্য আছে?

অনেকের রান্নাঘরের ক্যাবিনেটে জলপাই তেল, নারকেল তেল বা সূর্যমুখী বীজের তেল থাকে। কিন্তু আপনি যে তেল দিয়ে রান্না করেন সেই একই তেল কি আপনার মুখে লাগানো যায়? Katta নিশ্চিত করে যে জৈব এবং অপরিশোধিত পণ্য আপনার সেরা বাজি। "আপনি যে ধরনের নারকেল তেল দিয়ে রান্না করেন তার স্মোক পয়েন্ট বেশি থাকে [জৈব, অপরিশোধিত নারকেল তেলের চেয়ে], তাই এটি রান্নার জন্য কিছুটা ভাল, তবে এটিকে পরিমার্জিত করার জন্য, আপনি কিছু রাসায়নিক গ্রহণ করতে পারেন যা প্রকৃতপক্ষে উপকারী বৈশিষ্ট্য থাকতে পারে,” সে বলে। সেই কারণে, কাট্টা অতিরিক্ত কুমারী, কোল্ড-প্রেসড, চুল ও ত্বকের যত্নের জন্য অপরিশোধিত নারকেল তেল, বনাম আরও পরিশোধিত পণ্যের পরামর্শ দেয়।


অন্যদিকে, যদিও চা গাছ, আরগান এবং লেবুর তেলের মতো প্রয়োজনীয় তেলগুলিও স্কিনকেয়ার পণ্যগুলিতে ক্রমবর্ধমান সাধারণ উপাদান, তবে তারা জলপাই এবং নারকেল তেলের চেয়ে অ্যালার্জির প্রতিক্রিয়া তৈরি করার সম্ভাবনা বেশি, কত্তা বলে। "চা গাছের তেল একটি দুর্দান্ত ধরণের অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল উপাদান হিসাবে খ্যাতি অর্জন করেছে। এটিতে সেই বৈশিষ্ট্যগুলি রয়েছে, তবে আপনাকে সত্যিই এটি খুব সাবধানে ব্যবহার করতে হবে, "সে বলে।


সম্পর্কিত:  অপরিহার্য তেলগুলি কি একজিমা বা অ্যাটোপিক ডার্মাটাইটিসকে সাহায্য করতে পারে?


তিনি সতর্ক করেছেন যে কিছু ক্ষেত্রে, ত্বকে চা গাছের তেলের প্রভাব বিপজ্জনক হতে পারে। "আমি কখনই এটি খোলা ত্বকে ব্যবহার করব না, কারণ আমি দেখেছি যে লোকেরা যখন একজিমা থেকে ত্বকে ফাটল ধরে এটি ব্যবহার করে তখন অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা দেয়।  "


যদিও তিনি খুব সংবেদনশীল ত্বকের লোকেরা তাদের ত্বকে প্রয়োজনীয় তেল ব্যবহার করার পরামর্শ দেন না, তিনি বলেন যে বেশিরভাগ লোকের জন্য, তাদের ব্যবহার করা নিরাপদ হওয়া উচিত - যতক্ষণ না তারা সঠিকভাবে ব্যবহার করা হয়। "আপনাকে তাদের কিছুটা ছড়িয়ে দিতে হবে," সে বলে। "আপনি একটি ক্যারিয়ারে কয়েক ফোঁটা ব্যবহার করতে পারেন, যেমন নারকেল তেল, এবং বেশিরভাগ মানুষের জন্য, এটি সম্ভবত ভাল হবে," সে বলে। একটি  ক্যারিয়ার তেল  প্রয়োগ বা রান্নার আগে তাদের পাতলা করার জন্য একটি অপরিহার্য তেলের জন্য একটি নিরপেক্ষ বেস হিসাবে কাজ করে।


কাট্টা সতর্ক করে যে কিছু তেল অন্যদের তুলনায় নেতিবাচক পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। “যদি আপনার সংবেদনশীল ত্বক বা একজিমা থাকে, আমি লবঙ্গের তেল, দারুচিনির তেল, ল্যাভেন্ডার তেল , লেবুর তেলের মতো জিনিসগুলিতে অনেক প্রতিক্রিয়া দেখেছি । প্রয়োজনীয় তেলগুলির ক্ষেত্রে এগুলি আমার কিছু শীর্ষ উদ্বেগ যা অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।"


ত্বকের যত্নের জন্য প্রাকৃতিক তেল দিয়ে কোথায় শুরু করবেন

ত্বকে কোন তেল প্রয়োগ করার আগে, আপনার ডাক্তারের কাছ থেকে একটি সুপারিশ গ্রহণ করা গুরুত্বপূর্ণ। কিন্তু আপনাকে শুরু করার জন্য, এখানে প্রাকৃতিক তেলের সবচেয়ে জনপ্রিয় বৈচিত্র্য রয়েছে: 


1. নারকেল তেল

নারকেল তেল সহজেই ত্বকে শোষিত হয় এবং ভিটামিন ই এবং কে এর পাশাপাশি এর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য সহ অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে বলে জানা যায়। এক বড় ব্যতিক্রম? কোকো মাখনের পাশাপাশি, নারকেল তেল ব্রেকআউট হতে পারে। "সাধারণত, নারকেল তেল প্রায় সকলের জন্য একটি দুর্দান্ত বিকল্প, আপনার যদি তৈলাক্ত ত্বক থাকে এবং আপনি ব্রণ প্রবণ হন তবে আমি এটি মুখে ব্যবহার করব না," কট্টা বলে৷ ডার্মাটাইটিস জার্নালে প্রকাশিত  একটি  গবেষণায় , গবেষকরা দেখেছেন যে ক্যারিয়ারে ব্যবহার করার সময় নারকেল তেল ময়শ্চারাইজিং ত্বকে জলপাই তেলের চেয়ে ভাল। আপনার মুখ বা ত্বকের যত্নের জন্য ঠান্ডা চাপা, অপরিশোধিত নারকেল তেল সন্ধান করতে ভুলবেন না।


সম্পর্কিত: নারকেল তেল কি হার্টের জন্য ভাল? 


2. অলিভ অয়েল

অলিভ অয়েল সাধারণত অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করে না, কট্টা বলে, তবে সেরা ফলাফলের জন্য, অতিরিক্ত-কুমারী জাতটি বেছে নিতে ভুলবেন না। অলিভ অয়েলে ভিটামিন এ, ডি, ই, এবং কে রয়েছে এবং কিছু গবেষণা যেমন  ন্যানোমেটেরিয়ালস অ্যান্ড ন্যানোটেকনোলজি জার্নালে অক্টোবর 2016-এ প্রকাশিত একটি সমীক্ষা  , ময়েশ্চারাইজার হিসেবে এর সম্ভাব্যতার বৈজ্ঞানিক প্রমাণ দেয়। এর ভারী সামঞ্জস্যের সাথে, এটি সর্ব-শরীরের প্রয়োগের জন্য একটি দুর্দান্ত পছন্দ, কত্তা বলে। আপনি এমনকি একটি পরিষ্কারের জন্য একটি অলিভ অয়েল ক্লিনজার বা সাবানের বার ব্যবহার করে দেখতে চাইতে পারেন যা আপনার ত্বককে শুষ্ক করবে না।


3. সূর্যমুখী বীজ তেল

সূর্যমুখী বীজের তেল ব্যাপকভাবে পাওয়া যায়, ভিটামিন ই উচ্চ , এবং ত্বকে সহজেই শোষিত হয়, এটি প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসাবে একটি চমৎকার পছন্দ করে তোলে। পেডিয়াট্রিক্স ডার্মাটোলজি জার্নালে প্রকাশিত  একটি  গবেষণায় দেখা গেছে যে শিশুর সূর্যমুখী তেল ত্বকের বাধাকে আরও ভালভাবে রক্ষা করে এবং জলপাই তেলের তুলনায় এটোপিক ডার্মাটাইটিস (একজিমার একটি রূপ) সৃষ্টি বা বাড়ায় না।


4. শিয়া মাখন

আফ্রিকান শিয়া গাছের বাদাম থেকে প্রাপ্ত, শিয়া মাখন হল একটি লম্বা-সদৃশ পদার্থ যা সাধারণত শক্ত আকারে পাওয়া যায়, তবে এটি শরীরের তাপমাত্রায় গলে যায় এবং কখনও কখনও ময়েশ্চারাইজার এবং চুলের পণ্য হিসাবে ব্যবহৃত হয়, কাট্টা বলেন, তিনি যোগ করেছেন তার রোগীদের এটিতে অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা যায় নি। অপরিশোধিত, জৈব শিয়া মাখনও জলপাই তেল বা নারকেল তেলের সাথে একত্রিত করা যেতে পারে যাতে প্রয়োগের জন্য একটি মসৃণ টেক্সচার তৈরি করা যায়।


5. জোজোবা তেল

জোজোবা মেক্সিকো এবং আমেরিকান দক্ষিণ-পশ্চিমের স্থানীয়, যেখানে এর তেলগুলি এর বীজ থেকে বের করা হয়েছে এবং নেটিভ আমেরিকান উপজাতিদের দ্বারা ঔষধি হিসাবে ব্যবহার করা হয়েছে। “আমি [জোজোবা]-এ অ্যালার্জির প্রতিক্রিয়ার ক্ষেত্রেও তেমন কিছু দেখি না। আমি এটিকে [অন্যান্য কিছু প্রাকৃতিক তেলের মতো] জনপ্রিয় হতে দেখিনি, তাই এটি নিয়ে আমার খুব বেশি অভিজ্ঞতা নেই,” কট্টা বলেছেন। ইতালীয় সোসাইটি অফ ডার্মাটোলজি অ্যান্ড সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজেস জার্নালে প্রকাশিত একটি  পর্যালোচনায়  , গবেষকরা দেখেছেন যে জোজোবা তেলের অন্যান্য ত্বকের উপকারিতার মধ্যে প্রদাহ বিরোধী এবং ক্ষত-নিরাময় প্রভাব থাকতে পারে।


সম্পর্কিত: আপনার ত্বকের জন্য 7টি অ্যান্টি-এজিং টিপস 


6. বাদাম তেল

চাপা কাঁচা বাদাম দিয়ে তৈরি , বাদাম তেল স্বাস্থ্য উপকারী যেমন ভিটামিন ই, জিঙ্ক, প্রোটিন এবং পটাসিয়ামে পূর্ণ । এটি জলপাই তেল এবং শিয়া মাখনের চেয়ে হালকা টেক্সচার রয়েছে, যা অনেকের মুখে ব্যবহার করা আকর্ষণীয় বলে মনে হয়। কিন্তু কাট্টা বলেছেন যে মিষ্টি বাদাম তেলের ফলে অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা দিতে পারে, তাই আপনার সংবেদনশীল ত্বক থাকলে তিনি এটি এড়ানোর পরামর্শ দেন।


7. আঙ্গুরের বীজ তেল

ভিটামিন ই এবং প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড ধারণকারী, অন্যান্য প্রাকৃতিক তেলের তুলনায় আঙ্গুরের বীজের তেল হালকা। নিউট্রিশন অ্যান্ড মেটাবলিক ইনসাইটস জার্নালে সেপ্টেম্বর 2016-এ প্রকাশিত  একটি নিবন্ধ অনুসারে এটি অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যও সরবরাহ করে  । তার অভিজ্ঞতা থেকে, কাট্টা বলেছেন যে অন্যান্য তেলের তুলনায় আঙ্গুরের বীজের তেল ত্বকের জন্য কম ব্যবহৃত হয়, তবে তিনি এই উদ্দেশ্যে এর সম্ভাব্য ব্যবহার সম্পর্কে আশাবাদী। "আমি আঙ্গুরের তেলে অ্যালার্জির প্রতিক্রিয়া দেখিনি," সে বলে। "এতে অবশ্যই বেশ কয়েকটি ফাইটোকেমিক্যাল রয়েছে যার অ্যান্টিঅক্সিডেন্ট সুবিধা রয়েছে, তাই এটি এক ধরণের আকর্ষণীয়।"


8. রোজ হিপ সিড অয়েল

বন্য গোলাপের ঝোপের বীজ থেকে নিষ্কাশিত, গোলাপ হিপ বীজ তেল জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে এবং এটি ক্রমবর্ধমানভাবে মুখের ত্বকের যত্নের পণ্যগুলিতে পাওয়া যায় যা ময়শ্চারাইজিং, অ্যান্টি-এজিং সুবিধাগুলিকে সমর্থন করে। ইন্টারন্যাশনাল জার্নাল অফ মলিকুলার সায়েন্সেস- এ জানুয়ারি 2018-এ প্রকাশিত গবেষণার একটি পর্যালোচনা উল্লেখ করেছে যে প্রোভিটামিন এ সহ এই তেলের প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলি "প্রদাহ এবং অক্সিডেটিভ ত্বকের ক্ষতির বিরুদ্ধে তুলনামূলকভাবে উচ্চ সুরক্ষা প্রদান করে" এবং সেই গোলাপের বীজের তেল। একজিমার মতো প্রদাহজনক ত্বকের অবস্থা উপশম করার জন্য ব্যবহার করার সময় প্রতিশ্রুতিবদ্ধ ফলাফল দেখিয়েছে।

চুলের যত্নে হারবাল তেল

আমন্ডযুক্ত তেলে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে। আমন্ডে ওমেগা ৩ ও ৬ এবং ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে থাকে যা চুলের দ্রুত বৃদ্ধি এবং প্রয়োজনীয় রক্ত প্রবাহতে সাহায্য করে। এটি চুলের গোড়াকে মজবুত, চুলকে উজ্জ্বল, রেশমি ও কোমল করতে সহায়তা করে। নিয়মিত চুলে আমন্ড তেলের মেসেজ অসময়ে চুল পাকাও প্রতিরোধ করে।

হারবাল তেলের উপকারিতা

নিয়মিত হারবাল তেল মালিশ করলে নতুন চুল গজিয়ে চুলের ঘাটতিও পূরণ হয়ে থাকে। ব্রাহ্মী, আমলা, আমন্ড ও অ্যালোভেরাযুক্ত তেল চুলে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে চুলের গোড়া মজবুত করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। এমনি কিছু শীতকালের উপযোগী হারবাল উপাদান ও গুণাগুণ সমৃদ্ধ তেলের উপকারিতা নিয়ে আমাদের আজকের আয়োজন।

2 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন