মুসাম্বি লেবু খেলে কি হয়

 নিয়মিত মুসাম্বি লেবু খেলে কি হয়



নিয়মিত মুসাম্বি লেবু খেলে কি হয়







ফল খেলে স্বাস্থ্যের উন্নতি হয়। নানা ধরনের ভিটামিন, মিনারেলস ও অ্যান্টিঅক্সিডেন্টে ঠাসা ফল প্রতিদিনের খাদ্য তালিকায় রাখার পরামর্শ দেন পুষ্টিবিদরা। তবে কোন ফল কেন খাওয়া জরুরি, তাও জানা দরকার।

কিছু ফল সারা বছর পাওয়া যায় এবং শরীরের জন্যও খুব উপকারী। মুসাম্বি লেবু তার মধ্যে অন্যতম। বছরের যে কোনো সময় ভালো মানের মুসাম্বি লেবু বাজারে পাওয়া যায়। বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন একটি করে মুসাম্বি লেবু খান ও সুস্থ থাকুন।

মুসাম্বিতে রয়েছে নানাবিধ গুণ। যা স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। চলুন জেনে নেই মুসাম্বি লেবুর উপকারিতা।







মুসাম্বির সুবিধা

১. মুসাম্বিতে আছে এন্টি-হাইপারলিপিডেমিক বৈশিষ্ট্য, অর্থাৎ উচ্চ কোলেস্টেরল কমানোর প্রভাব। এর ফলে কোলেস্টেরল স্তর নিয়মিত থাকে।

২. ভিটামিন-সি এবং মুসাম্বি লেবুর অত্যন্ত ভালো উৎস। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং সর্দি, কাশি, ফ্লু এবং অন্যান্য রোগে রোগ কোষ প্রতিরোধ করে।

৩. মুসাম্বি লেবু পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, এবং অন্যান্য খনিজের ভালো উৎস। এই খনিজগুলি ডিহাইড্রেশন প্রতিরোধে সাহায্য করে।

৪. মুসাম্বি লেবু চোখ এবং চুলের স্বাস্থ্যে ভালো এবং ত্বক উজ্জ্বল রাখতে সাহায্য করে।

৫.  মুসাম্বি লেবুতে থাকা ফ্ল্যাভনোয়েড, বমি প্রতিরোধ করে এবং হজম ক্ষমতা বৃদ্ধি করে। এটি জন্ডিসের মতো সমস্যা নিরাময়ে সাহায্য করে।

৬. নিয়মিতভাবে মুসাম্বি খেলে কোষ্ঠকাঠিন্যর সমস্যা দূর হয়। এটি যারা অশ্ব রোগে ভুগছেন তাদের জন্যও ভালো।

৭. এই ফলটি শরীরের পেশীগুলিতে ক্ষতি হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে। এটা আরো কয়েকটি উপকার দেয়, যেমন প্রদাহ প্রশমিত করা এবং বাতের কারণে হওয়া প্রদাহ নিরাময় করা।

৮. মুসাম্বি লেবুতে থাকা ফলিক অ্যাসিড, যোগাযোগ ক্ষমতা, এবং হাড়ের স্বাস্থ্যে উন্নতি করে।

৯. অতিরিক্ত ওজন কমাতে এবং ফিট থাকতে মোসাম্বি লেবু খেতে সাহায্য করে।

১০. মুসাম্বি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি ফল। এতে রয়েছে কেমফেরল, ফ্ল্যাভোনয়েডস, কোয়ার্সেটিন, লিমোনয়েডের মতো উপাদান। এই ফলটি খেলে, ফ্রি রেডিক্যাল কোষের কারণে সৃষ্ট সেল ড্যামেজ প্রতিরোধ সম্ভব।

১১. মুসাম্বি লেবুর স্বাদ লালা গ্রন্থিকে উদ্দীপিত করতে অত্যন্ত কার্যকর। এটি ক্ষুধা বৃদ্ধি করে এবং যাদের ইটিং ডিজঅর্ডার আছে বা শারীরিক অসুস্থতার কারণে মুখে স্বাদ নেই, তাদের মোসাম্বি লেবু খেতে পরামর্শ দেওয়া হয়।

১২. নিয়মিত মুসাম্বি লেবু খেলে, পিত্ত রস এবং ডাইজেস্টিভ অ্যাসিডের ক্ষরণ উন্নত হয়। এটি অন্ত্রের কার্যকলাপ এবং হজম ক্ষমতাকে উন্নত করে।


মৌসম্বি লেবু কোন সময় খাওয়া উচিত?

লেবু (Lemon) মাত্রই স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। এতে থাকা ভিটামিন সি শরীরের অনেক উপকার করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বহু অসুখের ঝুঁকি কমায়। গরমকাল, বর্ষাকাল এই সময়টায় বিশেষজ্ঞরা আরও বেশি করে মুসুম্বি লেবু (Sweet Lime) খাওয়ার পরামর্শ দেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন