দূর করতে পারে বিভিন্ন রোগ নিয়মিত হাঁটার অভ্যাস

  দূর করতে পারে বিভিন্ন রোগ নিয়মিত হাঁটার অভ্যাস


দূর করতে পারে বিভিন্ন রোগ নিয়মিত হাঁটার অভ্যাস







আধুনিক যুগে দুর্বল জীবনধারা এবং শারীরিক অসমর্থতা সম্পর্কে নিয়ে বিভিন্ন রোগ মানুষের বাসা বাঁধছে বলে মনে হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুযায়ী, প্রতি বছরে লাখ লাখ মানুষের মৃত্যু হচ্ছে শারীরিক পরিশ্রমের অভাবে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন, এই মারাত্মক রোগ প্রতিরোধ করা যেতে পারে যদি নিয়মিত হাঁটা সহ ভালো জীবনযাপন এবং স্বাস্থ্যকর খাবারের অভ্যাস থাকে। নিয়মিত হাঁটার অভ্যাস বড় বড় শারীরিক ও মানসিক সমস্যা দূর করতে সহায়ক।

এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিন অন্তত ২২০০ পা হাঁটা উচিত। এটি হার্ট ও ডায়াবেটিস সহ বিভিন্ন জীবনধারা সম্পর্কিত রোগ থেকে মুক্তি পাওয়ার মাধ্যম। প্রতিদিন ৯০০০ পা হাঁটতে পারলে স্বাস্থ্যের জন্য উপকারী হয়। হাঁটার অভ্যাস না থাকলে ধীরে ধীরে বাড়াতে হবে। তবে, ধীরে সুস্থে হেঁটেও লাভ নেই। পদক্ষেপের সংখ্যা বাড়ানোর সাথে সাথে হাঁটার গতি বাড়াতে হবে।

পদক্ষেপের সংখ্যা ও গতি বাড়তে শুরু করলে উপকারী হয় চড়াই  পথে হাঁটা। এটি হাঁটা প্রতিদিনের ওয়ার্কআউটে পরিণত হওয়ার মাধ্যম। এই ধরনের হাঁটা শরীর সুস্থ এবং ফিট রাখতে সাহায্য করে। নিয়মিত হাঁটার ফলে মাংসপেশি সংকুচিত হয় এবং পা থেকে রক্ত সঞ্চালন হয়ে হৃৎপিণ্ডে পৌঁছে। এর ফলে হার্টের উপর চাপ পড়ে, যার কারণে হার্ট সুস্থ ও শক্তিশালী হয়। এছাড়া নিয়মিত হাঁটার কারণে ক্যালরি কমে এবং মানসিক চাপও কমে।





একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন